এই মুহূর্তে কলকাতা

জলস্বপ্ন প্রকল্পে দেশের মধ্যে ফের শীর্ষস্থানে উঠে এসেছে রাজ্য।

কলকাতা, ২ ডিসেম্বর:- বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার লক্ষ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছেন ‘জলস্বপ্ন’ প্রকল্প। সেই প্রকল্পকেই এবার দেশের সেরা প্রকল্প বলে মান্যতা দিতে বাধ্য হল কেন্দ্রে ক্ষমতাসীন নরেন্দ্র মোদির সরকার। রাজ্যে ক্ষমতায় এসে মুখ্যমন্ত্রী হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জোর দিয়েছিলেন বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহের দিকে। কেননা বাংলার একটা বড় অংশেই বাম জমানায় ছড়িয়ে পড়েছিল আর্সেনিক। সেই মারণ ধাতুর প্রোকোপে রাজ্যের বহু মানুষের জীবন ও শরীর দুইই নষ্ট হয়েছে। সেই আর্সেনিক থেকে মুক্তি দিতে ও পানীয় জলের অভাব দূর করতেই মুখ্যমন্ত্রী ‘জলস্বপ্ন’ প্রকল্প চালু করেন। মূলত গ্রামীণ এলাকায় বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়ার কাজ করে জনস্বাস্থ্য ও কারিগরি দফতর। প্রতি মাসে ঠিক কত বাড়িতে পানীয় জল সংযোগ পৌঁছে দেওয়া হয়েছে তার হিসাব দিতে হয় রাজ্য সরকার ও কেন্দ্র সরকারকে। সেই হিসাবেই ধরা পড়েছে চলতি বছরের আগস্ট মাসে রাজ্যের ২ লক্ষ ৩৯ হাজার ২৫৬টি বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়া হয়েছে।

নভেম্বরে দেওয়া হয়েছে ২ লক্ষ ৪০ হাজার ৯৪৩টি বাড়িতে সংযোগ। আর এই দুই মাসের সাফল্যের জেরেই দেশের মধ্যে ‘জলস্বপ্ন’ প্রকল্প এখন সব থেকে সেরা হয়ে জ্বলজ্বল করছে যাকে মোদি সরকারও উপেক্ষা করতে পারছে না। গ্রামে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দিতে রাজ্যগুলি কতটা দ্রুতগতিতে কাজ করছে তা প্রতিমাসে তথ্য সংগ্রহ করে থাকে কেন্দ্রীয় সরকার। প্রতিটি রাজ্যকে এই তথ্য পাঠাতে হয়। তার ভিত্তিতে কেন্দ্রীয় সরকার রিপোর্ট প্রকাশ করে। বুধবার নভেম্বর মাসে রাজ্যভিত্তিক কাজের রিপোর্ট কেন্দ্রীয় সরকারের ‘জল জীবন’ মিশনের পোর্টালে প্রকাশিত হয়েছে। সেখানে ‘জলস্বপ্ন’ প্রকল্প শীর্ষ স্থানে। মজার কথা, একুশের বিধানসভা নির্বাচনে বাংলায় এসে গোটা কুড়ি সভা করেছিলেন মোদি। সেই সব সভা থেকে তিনি রাজ্য সরকারের পাশাপাশি আক্রমণ শানিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো ও দলগত ভাবে জোড়াফুল শিবিরকেও। সেখানে তিনি দাবি করেছিলেন, কেন্দ্র সরকার বাড়ি বাড়ি জল প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করা সত্ত্বেও কাজ হচ্ছে না রাজ্যে।

অথচ এখন তাঁর সরকারই মমতার ‘জলস্বপ্ন’কে দেশের সেরা প্রকল্প বলে মেনে নিতে বাধ্য হচ্ছে। এতেই পরিষ্কার বাংলা দখলের জন্য বিজেপি ঠিক কতটা মিথ্যার প্রোপাগণ্ডার আশ্রয় নিয়েছিল। মিথ্যা অভিযোগ তুলে কীভাবে তাঁরা বাংলার মানুষের সঙ্গে প্রতারণা করার রাস্তায় হেঁটেছিল। জলস্বপ্ন প্রকল্পের সাফ্যলের জেরে রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের মন্ত্রী পুলক রায় জানিয়েছেন, ‘এখনও পর্যন্ত এই প্রকল্পে প্রায় ২৭ লক্ষ ৭০ হাজার ২৫০টি বাড়িতে জলের সংযোগ দেওয়া হয়েছে। গত আগস্টে প্রায় ২ লক্ষ ৩৯ হাজার ২৫৬ টি বাড়িতে জলের সংযোগ দিয়ে দেশের মধ্যে বাংলা প্রথম হয়েছিল। নভেম্বর মাসে আগস্টের রেকর্ড ভেঙে দিয়ে ফের শীর্ষস্থানে উঠে এসেছে রাজ্য। নভেম্বর মাসে প্রায় ২ লক্ষ ৪০ হাজার ৯৪৩টি বাড়িতে নতুন সংযোগ দিয়েছে। ২০২৪ সালের মধ্যে প্রতিটি বাড়িতে জল পৌঁছে যাবে। বাংলার এই সাফল্য এসেছে তামিলনাড়ুর, উত্তরপ্রদেশ গুজরাত ও বিহারের মতো রাজ্যকে পিছনে ফেলে।’