Uncategorized এই মুহূর্তে জেলা

জলাতঙ্কের ভীতি নয়, পথ কুকুরদের র‍্যাবিস ভ্যাক্সিনেশন হাওড়ায়।

হাওড়া, ২৬ সেপ্টেম্বর:- জলাতঙ্কের ভীতি আর নয়, পথ কুকুরদের র‍্যাবিস ভ্যাক্সিনেশন হলো হাওড়ায়। বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষ্যে বাড়ির পোষ্য ও রাস্তার কুকুরদের বিনামূল্যে জলাতঙ্কের ভ্যাক্সিন দেওয়া হলো হাওড়ায়। রবিবার সকালে মধ্য হাওড়ার নরসিংহ দত্ত রোডের রাজ্য প্রাণী স্বাস্থ্যকেন্দ্রে প্রোগ্রেসিভ ভেটেরিনারি ডক্টরস অ্যাসোসিয়েশনের হাওড়া জেলা ইউনিট ও হাওড়ার এক স্বেচ্ছাসেবী পশুপ্রেমী সংগঠনের উদ্যোগে আসন্ন বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষ্যে বাড়ির পোষা কুকুর ও রাস্তার কুকুরদের বিনামূল্যে জলাতঙ্কের ভ্যাক্সিন দেওয়া হয়। এছাড়াও কুকুর, বিড়াল সহ প্রাণীদের ভ্যাক্সিনেশন, স্বাস্থ্যপরীক্ষা ও প্রয়োজনীয় ওষুধপত্র বিনামূল্যে দেওয়া হয়। ওই সংগঠনের তরফ থেকে এদিন হাওড়ার কালীবাবুর বাজার ও কদমতলা বাজারে গিয়েও সেই এলাকার সারমেয়দের র‍্যাবিস ভ্যাকসিনেশনও করানো হয়।

পশুপ্রেমী শৈলেশ উপাধ্যায় জানান, এটা একটা ভাল উদ্যোগ। প্রগ্রেসিভ ভেটেনারি ডক্টরস অ্যাসোসিয়েশনের উদ্যোগে হাওড়া জেলাতে প্রথম এই ধরনের অনুষ্ঠান হচ্ছে। ডাক্তাররা তাঁদের এই কাজে অনুপ্রাণিত করেছেন। সহায়তা করেছেন। র‍্যাবিস নিয়ে অনেকের মনে ভয় ভুল ধারণা আছে। সেটা দূর করা দরকার। তার জন্যই আগের দিন থেকে ক্যাম্পেন শুরু হয়েছে। স্থানীয় এবং পার্শ্ববর্তী এলাকায় লিফলেট বিলি করা হচ্ছে। ডাক্তাররা নিশ্চিত করেছেন বেশি ম্যান পাওয়ার থাকলে আরও বেশি কাজ করতে পারা যাবে। রাস্তায় যে সব পশুরা থাকে তাদের নিয়ে মানুষ খুব কম মানুষ চিন্তিত। সেই জায়গায় দাঁড়িয়ে রাস্তার পশুরা যাতে চিকিৎসা পায় সেই ভাবনা নিয়েই এই কর্মসূচি। তাঁদের আবেদন, বাড়ির পোষ্যদের মাসে একটি করে যাতে র‍্যাবিস টিকা দেওয়া হয়।

এদিন বাড়ির পোষ্য এবং রাস্তার কুকুরদের বিনামূল্যে টিকা দেওয়া হয়েছে। পরবর্তীকালে আরও ভালো কিছু করার চেষ্টা করা হবে। এ ব্যাপারে স্টেট অ্যানিমেল হেলথ সেন্টার হাওড়ার সদস্য বিশিষ্ট পশু চিকিৎসক ডাঃ নীতিশ মোদক জানান, এদিন রাস্তার পশু এবং পোষ্যদের ভ্যাক্সিনেশন দেওয়ার প্রোগ্রাম করা হয়েছে। প্রগ্রেসিভ ভেটেনারি ডক্টরস অ্যাসোসিয়েশন এদিন ১৪ টি জেলায় এই দিনটিকে পালন করেছে। আগামী দিনে আরও ভালো করে যাতে এই অনুষ্ঠান করতে পারা যায় তার জন্য এই চেষ্টা করা হয়েছে। বাড়ির পশু এবং রাস্তার পশুদের সুস্থ রাখার জন্য এদিন র‍্যাবিস টিকা দেওয়া হয়েছে। রাস্তার কুকুরের কামড়ে যাতে কোন রোগ ছড়িয়ে না পারে তার জন্য এই ব্যবস্থা করা হয়েছে। এদিন ৫০ টি রাস্তার কুকুর এবং বাড়ির পোষ্যদের র‍্যাবিস টিকা দেওয়া হয়েছে।