এই মুহূর্তে জেলা

কোভিড বিধি মেনেই আরামবাগের প্রাচীন বারোয়ারি কালি পূজা অনুষ্ঠিত হবে।

মহেশ্বর চক্রবর্তী , ৬ আগস্ট:- কোভিড প্রোটোকল মেনে হুগলি জেলার আরামবাগ শহরের প্রাচীন ঐতিহ্যবাহি আরামবাগ বাড়োয়ারি কালি পুজো অনুষ্ঠিত হবে। এমনটাই জানান মন্দির কর্তৃপক্ষ। আজ ৭ই আগস্ট, বাংলার ২১ শে শ্রাবণ, হুগলির আরামবাগের পুরাতন সবজি বাজারের মন্দির এ অনুষ্ঠিত হবে শ্রী শ্রী রক্ষা কালী মায়ের পুজা। যেটা আরামবাগ বারোয়ারি কালি পূজা হিসেবে পরিচিত। এই পুজো কেবলমাত্র আরামবাগ শহরের মধ্যেই সীমাবদ্ধ নয়, এ পূজা দেখতে আরামবাগ শহরের আশেপাশের বিভিন্ন গ্রামের মানুষের প্রাণের পুজো তে পরিণত হয়েছে। এই পূজাটি আগে একটি ছোট্ট আটচালায় অনুষ্ঠিত হতো। সেই সময় চারিদিকে ছিল ঘন জঙ্গল ও শ্মশান। সেই সময় পুজোটি সম্পূর্ণভাবে পরিচালনা করত বর্গক্ষেত্রী পরিবার ও তাদের সাথে যুক্ত ছিল মালাকার পরিবার। তারপর অষ্টাদশ শতকের শেষের দিকে নতুন মন্দিরে রক্ষা কালী মায়ের প্রতিষ্ঠা করা হয়। সময়ের সাথে সাথে এই পুজো বড় বাজেটের পূজাতে পরিণত হয়েছে। সেই সময়ই তৈরি হয় রক্ষা কালী মায়ের পুজো কমিটি।

আরামবাগবাসী সহ সাধারণ মানুষের একান্ত প্রচেষ্টায় এবং কমিটির সদস্যদের পরিশ্রমের মধ্য দিয়ে এই পুজো আজ পর্যন্ত প্রতিবছরই অনুষ্ঠিত হয়ে আসছে। পুজো কমিটির দ্বারা পরিচালিত এই পুজো তখন থেকেই আরামবাগ বারোয়ারি পুজো নামে পরিচিত হয়। এই রক্ষা কালী মায়ের মন্দিরে নিত্য পূজা হয়। প্রতি সপ্তাহের শনিবার ও মঙ্গলবার ছাড়াও বছরের বিশেষ বিশেষ দিনে যেমন অমাবস্যা, কৌশিকী অমাবস্যা ইত্যাদি দিনেও ভক্তদের ভিড় চোখে পড়ার মতো। বিশেষ করে রক্ষা কালী মায়ের বাৎসরিক পূজা অনুষ্ঠিত হয়, আষাঢ় অথবা শ্রাবণ মাসের চতুর্দশী ও অমাবস্যার দিন ধরে। বাৎসরিক পূজা উপলক্ষে ভক্তরা আসেন মায়ের মন্দিরে। আবার অনেকেই আসেন তাদের মনোকামনা জানানোর জন্য। কথিত আছে, ভক্তি সহকারে মায়ের কাছে প্রার্থনা করলে মনস্কামনা পূর্ণ হয়। পুজোর দিন সকাল থেকেই মায়ের মন্দিরে হাজার হাজার ভক্ত উপস্থিত হয়।

পূজা উপলক্ষে ভক্তরা গঙ্গার জল এনে মায়ের মন্দির ধুয়ে দেয়। সন্ধ্যা থেকেই ভিড় ও ভক্তদের মন মন্দিরে উপস্থিত। এই পুজোয় ছাগবলি প্রথা বহুদিন ধরে চলে আসছে। বহু ভক্ত সমাগমের কারণে, যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য আরামবাগ পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা থাকে। কিন্তু এ বছরও গত বছরের ন্যায় করোনার সমস্ত সরকারি নিয়ম মেনেই পূজা অনুষ্ঠিত হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে, মায়ের দর্শন করতে গেলে মুখে মাস্ক বাধ্যতামূলক, সেই সাথে এবছর মায়ের বিসর্জন রাত্রে করা হবে বলে জানা গেছে বারোয়ারি সূত্রে। এ প্রসঙ্গে পুজো কমিটির সম্পাদক জয়দেব আঢ্য জানান, কোভিড বিধি মেনে এ বছরেও পুজো হবে। মন্দিরে, কোন পুজো নেওয়া হবে না, দণ্ডী কাটা যাবে না, প্রসাদ বিলি করা হবে না, জল ঢালা নিষেধ, মাস্ক পরে মাকে দর্শন করতে হবে মন্দির প্রাঙ্গণে।