এই মুহূর্তে কলকাতা

বিরোধী দলনেতার সঙ্গে ‘স্বাক্ষাত’ সলিসিটার জেনারেলের অপসারণ চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি তৃণমূলের অভিযোগ অস্বীকার শুভেন্দুর

কলকাতা, ২ জুলাই:- সলিসিটর জেনারেল তুষার মেহেতার সঙ্গে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারির বৈঠক নিয়ে রাজ্যে তুঙ্গে উঠল শাসক বিরোধী তরজা। সলিসিটার জেনারেলের অপসারণের দাবি জানিয়ে তৃণমূল কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছে।রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারি বৃহস্পতিবার দিল্লিতে সলিসিটর জেনারেল তথা নারদ কাণ্ডে সিবিআই-এর আইনজীবী তুষার মেহেতার বাড়িতে যান। এরপরেই তুষার মেহেতার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে অবিলম্বে তাঁর অপসারণের দাবি জানিয়ে তিন তৃণমূল কংগ্রেস সাংসদ সুখেন্দু শেখর রায়, মহুয়া মৈত্র এবং ডেরেক ও’ব্রায়েন এই তিন তৃণমূল কংগ্রেস সাংসদ শুক্রবার প্রধানমন্ত্রীকে চিঠি দেন।। যদিও সলিসিটার জেনারেল এবং বিরোধী দলনেতা উভয়েই অভিযোগ খারিজ করে দিয়ে জানিয়েছেন তাদের মধ্যে কোন রকম বৈঠক হয়নি। শুভেন্দু অধিকারি বলেন তিনি সলিসিটার জেনারেলের সঙ্গে দেখা করতে গেলেও তিনি দেখা করার সময় দেননি।

প্রধানমন্ত্রীকে তৃণমূলের তিন সাংসদ লিখেছেন, ‘অ্যাটর্নি জেনারেলের পরেই কেন্দ্রের দ্বিতীয় সর্বোচ্চ আইনি আধিকারিক হলেন সলিসিটর জেনারেল। বর্তমান সলিসিটর জেনারেলের হাতে একাধিক গুরুত্বপূর্ণ মামলার ভার রয়েছে।’ এর পরেই তুষার-শুভেন্দু বৈঠকের প্রসঙ্গে তুলে তাঁদের বক্তব্য, ‘প্রভাব খাটানোর উদ্দেশ্যেই এমন বৈঠকের আয়োজন হয়েছিল বলে আশঙ্কার যথেষ্ট কারণ রয়েছে।’ এই পরিস্থিতিতে বিচার প্রক্রিয়ার ‘স্বচ্ছতা এবং নিরপেক্ষতা’ বজায় রাখার জন্য তুষারকে সরানো প্রয়োজন বলে জানিয়েছেন তাঁরা।এই চিঠি প্রসঙ্গে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ প্রশ্ন তোলেন, নারদকাণ্ডে অভিযুক্ত শুভেন্দু অধিকারী কীভাবে সলিসিটর জেনারেলের সঙ্গে বৈঠক করতে পারেন? অবিলম্বে শুভেন্দু অধিকারীকে গ্রেফতার করা উচিত বলেও দাবি তোলেন কুণাল।

তৃণমূলের অভিযোগ, নারদ কাণ্ডের একজন অভিযুক্তর সঙ্গে কীভাবে বৈঠক করতে পারেন সলিসিটর জেনারেল! শুভেন্দুর সঙ্গে সাক্ষাতের পর নারদ মামলায় সিবিআই-এর হয়ে তুষার মেহেতা সওয়াল করতে সাধারণ মানুষের আইনের প্রতি আস্থা কমবে বলে দাবি করেছে তৃণমূল। তাঁর বাড়িতে শুভেন্দু অধিকারীর আসার কথা স্বীকার করলেও বৈঠকের কথা অস্বীকার করে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছেন, বৃহস্পতিবার তাঁর পূর্ব নির্ধারিত কিছু বৈঠকে তিনি ব্যস্ত ছিলেন। আগাম না জানিয়ে সেই সময় শুভেন্দু তাঁর বাড়ি পৌঁছে যান। শুভেন্দু তাঁর বাড়ি পৌঁছে অপেক্ষা করছিলেন। তাঁকে চা খাওয়ানোর কথা স্বীকার করেছেন তুষার মেহেতা। সংবাদমাধ্যমকে এসজি জানান, দেখা করার জন্য তিনি নন্দীগ্রামের বিজেপি বিধায়ককে সময় দেননি। একই কথা জানিয়েছেন শুভেন্দু অধিকারীও। যদিও বৈঠক না হওয়ার দাবি মানতে নারাজ তৃণমূল।