এই মুহূর্তে কলকাতা

বুধবার থেকে দরজা খুলছে কফি হাউজ , ঘড়ি ধরে আড্ডা জমবে কি ?

কলকাতা , ৮ জুন:- করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ায় ফিরছে কলকাতার ঐতিহ্যের অঙ্গ কফি হাউজের আড্ডা। বিধি নিষেধ মেনে রোজ সীমিত সময়ের জন্য হোটেল রেস্তোরাঁ খোলার অনুমোদন দিয়েছে রাজ্য সরকার। সেই সব শর্ত মেনে মাস দেড়েক বাদে ফের দরজা খোলার সিদ্ধান্ত নিয়েছে কফি হাউজ কর্তৃপক্ষ।তবে ঘণ্টা তিনেকের সীমিত সময় দূরত্ব বিধি মেনে আড্ডা কতটা জমবে তা নিয়ে কিছুটা সংশয় থেকেই যাচ্ছে। গত বছর করোনার দাপটে প্রথমবার লকডাউনের পরই কফি হাউসের চেনা চেহারা খানিক বদলে যায়।

শারীরিক দূরত্ববিধি মানতে গিয়ে কমেছে টেবিলের সংখ্যা, সেই সঙ্গে কাটছাঁট মেনুতেও। তবু কিংবদন্তি গায়ক মান্না দে-র গানে যেভাবে ফুটে উঠেছিল কফি হাউস আজও তা বজায় রয়েছে। তবে করোনার দ্বিতীয় ঢেউ এর ধাক্কায় ফের রাজ্যে কঠোর বিধি নিষেধ আরোপ হওয়ার কারণে ফের দরজা বন্ধ হয়ে যায় কফি হাউজের। এবার রাজ্য সরকার বিধি নিষেধ কিছুটা শিথিল করে বিকেল ৫ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সময়বিধি নিয়ে আগামী বুধবার থেকে খুলতে চলেছে কফি হাউস। ইন্ডিয়ান কফি হাউস ওয়ার্কার্স কো-অপারেটিভ লিমিটেডের সেক্রেটারি তপন পাহাড়ি জানিয়েছেন, “সরকারি সমস্ত বিধিনিষেধ মেনে কফি হাউস খোলা হবে মাত্র তিন ঘন্টার জন্য।

পরবর্তী ক্ষেত্রে রাজ্য সরকার যে নির্দেশ দেবে, সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।” তপনবাবু বলেন, প্রায় ৬০ জনেরও বেশি কর্মী রয়েছেন কফি হাউসে। দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় আর্থিকভাবে সমস্যার মুখে এই কর্মীরা। কফি হাউস পুরোপুরিভাবে না খুললে সেই সমস্যার সমাধান হবে না। কিন্তু তিন ঘন্টার জন্য খুলে কোনওরকমে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে। তবে আগের মতোই আড্ডা দিতে এখানে আসতে গেলে মানতে হবে যাবতীয় স্বাস্থ্যবিধি। প্রসঙ্গত, গত বছর প্রথমবার লকডাউনের পর কফি হাউস খোলার সময় ছিল সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। প্রাথমিকভাবে সেইবারও পুরোটা খোলা হয়নি, বন্ধ ছিল ব্যালকনি। কমিয়ে দেওয়া হয়েছিল টেবিলের সংখ্যা। এমনকী টেবিলে বসার ক্ষেত্রেও চারটি মাত্র চেয়ার রাখা হয়েছিল। এবার হুবহু একই ব্যবস্থা না হলেও স্বাস্থ্যবিধি কঠোরভাবেই মানতে হবে।