এই মুহূর্তে জেলা

পেশার টানে হাতে বন্দুক থাকলেও , নেশা একতারা। একই অঙ্গে দুই রূপ উত্তরপাড়ার আই, সি অরূপ রায়ের।

হুগলি , ৪ ফেব্রুয়ারি:- কড়া হাতে আইন সামলানোর সাথে বাউল শিল্পী হিসেবে মানুষের মন জয় উত্তরপাড়া থানার আইসি অরূপ রায়ের। যেন একই অঙ্গে দুই রুপ। এমনই ছবি যেন দেখা যায় চন্দননগর পুলিশ কমিশনারেটের অন্তর্গত উত্তরপাড়া থানার নতুন আইসি অরূপ রায়ের মধ্যে। একদিকে কড়া হাতে আইন সামলানো আবার তার সাথে সুমধুর কণ্ঠে বাউল গান। মুর্শিদাবাদে থাকা কালীন সময় থেকেই বিভিন্ন অনুষ্ঠানে বাউল গান গেয়ে মানুষের মন জয় করেছেন। সম্প্রতি তিনি দায়িত্ব নিয়েছেন উত্তরপাড়া থানার। আর যোগ দিয়েই কয়েকদিনের মধ্যেই বেআইনি অস্ত্র ও মাদক সহ দুই দুস্কৃতিকে গ্রেফতার করে সাফল্যও পেয়েছেন।

কিন্তু কখনোই তার কর্মজীবন আর গানের জীবনকে এক করে ফেলেননি অরূপ বাবু। কড়া পুলিশ অফিসার ছাড়াও বিশিষ্ট সংগীতশিল্পী হিসাবেও সাধারণ মানুষের কাছে বিশেষ গ্রহণযোগ্যতা অর্জন করে নিয়েছেন বর্তমানে উত্তরপাড়া থানার নতুন আইসি অরূপ রায়। এই বিষয়ে বলতে গিয়ে তিনি জানিয়েছেন বাউল গান তার দীর্ঘদিনের প্রিয়। আর পুলিশের কাজের পরে গান মনকে একটা আলাদা মাত্রায় পৌঁছে দেয়। বিভিন্ন অনুষ্ঠানে তার গান মানুষের মনে দাগ কেটেছে। এদিন অরূপ বাবু গানের বিষয়ে বলতে গিয়ে আরো বলেন তাদের পুলিশের চাকরিতে সাধারণ মানুষের জন্য দিন রাত্রি প্রস্তুত থাকতে হয়।

তার মধ্যেও কিছুটা সময় বের করে নিজের স্বাস্থ্যের জন্যও দেওয়া দরকার। আর গান তার মনের সাস্থকে ভালো রাখে। আর উত্তরপাড়া থানার অন্তর্গত সাধারণ মানুষের উদ্দেশ্যে অরূপ বাবু বলেন মানুষের সাহায্যে তারা সর্বদা মানুষের পাশে থাকবেন।আর এলাকায় কোনো অপ্রীতিকর ঘটনা জানতে বা দেখতে পারলে এলাকার মানুষরা যেন সেটা সরাসরি পুলিশকে জানায়, তাহলে তাদের পরিচয় গোপন রেখেই পুলিশ সেই বিষয়ে দ্রুত আইনি পদক্ষেপ গ্রহণ করতে পারবে।