এই মুহূর্তে কলকাতা

প্রকাশিত হল ২০২১ সালের ফাইনাল ভোটার তালিকা।

কলকাতা , ১৫ জানুয়ারি:- প্রকাশিত হল ২০২১ সালের ফাইনাল ভোটার তালিকা। যে ভোটার তালিকায় এখনও পর্যন্ত ২০,৪৫,৫৯৩ জন ভোটার বেড়েছে। নভেম্বর মাসের ড্রাফট রোল অনুযায়ী রাজ্যের মোট ভোটারের সংখ্যা ছিল ৭,১৮,৪৯,৩০৮ জন সেখানে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হওয়ার পর সংখ্যাটা দাঁড়িয়েছে ৭,৩২,৯৪,৯৮০ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৩,৭৩,৬৬,৩০৬ জন, মহিলা ভোটার ৩,৫৯,২৭,০৮৪ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ১৫৯০ জন। এবারের এই ভোটার তালিকা থেকে নাম বাদ পড়েছে ৫,৯৯,৯২১ জনের ও নাম সংশোধন সহ বিভিন্ন সংশোধন হয়েছে ১৪,৪৫,৬৭২ জনের। এছাড়াও মোট সার্ভিস ভোটার আছে এবারের তালিকায় ১,১২,৬৪২ জনের। তবে নির্বাচন কমিশন জানাচ্ছে এখনো পর্যন্ত যদি কেউ ভোটার তালিকা নাম তুলতে চান বা নাম ও কোন কিছুই সংশোধন করতে চান তা করা যাবে অফলাইন ও অনলাইনে। এই নাম সংযুক্তিকরণ এর কাজ করা যাবে সংশ্লিষ্ট এলাকায় নোটিফিকেশন হওয়ার আগের দিন পর্যন্ত।

প্রতিবারের মতো এবারও জানুয়ারি মাসের 15 তারিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হলেও সম্ভবত নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ আসছে এই মাসেই। তাই তার আগে তড়িঘড়ি নিজেদের ঘর গোছাতে ব্যস্ত এখন রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর। নির্বাচন কমিশন সূত্রে খবর গ্রীষ্মের দাবদাহে এবারে আর মানুষকে কষ্ট পেতে হবে না, এবারে রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন হবে অনেক আগেই। একদিকে সিবিএসসি র পরীক্ষা অন্যদিকে করোণা পরিস্থিতিকে মাথা রেখেই নির্বাচনে নির্ঘণ্ট প্রকাশ করতে পারে নির্বাচন কমিশন ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে। সূত্রের খবর এখনই কত দফায় নির্বাচন হবে পশ্চিমবঙ্গে সেটা সঠিকভাবে বলা না গেলেও সংখ্যাটা যে বাড়বে সে নিয়ে কোন সন্দেহ নেই। এর পাশাপাশি কোভিড প্রটোকল মানার জন্য রাজ্যে যেখানে মোট বুথের সংখ্যা ছিল ৭৮,৯০৩ টি, সেখানে অক্সিলারি বুথ তৈরি করা হবে একই প্রেমাইসেসে। যেখানে এই সংখ্যাটি বেড়ে দাঁড়িয়েছে ১,০১,৭৩৩ টি।

এর ফলে যে বুথে ভোটারের সংখ্যা ছিল ১৫০০ র বেশি এবার তাকে দুটি ভাগে বিভক্ত করে দেওয়া হবে। একদিকে কোভিড প্রটোকল মানতে হবে সকলকে অন্যদিকে প্রিজাইডিং অফিসার সহ অন্য ভোট কর্মীদের ওপর চাপ অনেকটাই কমবে এবং ভোটদান প্রক্রিয়া আরো বেশি সুষ্ঠুভাবে সম্পন্ন করা যাবে তাড়াতাড়ি হবে বলেই মনে করছে নির্বাচন কমিশন। খুব স্বাভাবিক ভাবেই নিরাপত্তা কর্মীদের সংখ্যাও যে বাড়বে এটা বলার অপেক্ষা রাখে না।এখন দেখার বিষয় বিহার সহ বিভিন্ন রাজ্যের উপনির্বাচন করানোর পর নির্বাচন কমিশনের কাছে পশ্চিমবঙ্গের নির্বাচন এখন পাখির চোখ হয়ে দাঁড়িয়েছে, সেখানে 100% হিংসামুক্ত ভোট করাতে নির্বাচন কমিশন কি ভূমিকা পালন করে।