এই মুহূর্তে কলকাতা

রাজ্যের দুয়ারে সরকার নামের নতুন কর্মসূচিতে মানুষ সুবিধা পাচ্ছেন কিনা তার ওপর থাকছে নজরদারি – মুখ্যসচিব।

কলকাতা , ৩০ নভেম্বর:- আগামীকাল থেকে শুরু হতে চলা রাজ্যের দুয়ারে সরকার নামের নতুন কর্মসূচির মাধ্যমে মানুষ সরকারি প্রকল্পের তার সমস্ত সুবিধা পাচ্ছেন কিনা তার উপরে সম্পূর্ণ নজরদারি রাখা হবে বলে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। নবান্নে আজ সাংবাদিক বৈঠকে ওই কর্মসূচি রূপায়ণে গঠিত রাজ্য স্তরের সর্বোচ্চ কমিটির চেয়ারম্যান আলাপন বাবু বলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব, অর্থসচিবকে নিয়ে যে কমিটি গঠন করা হয়েছে তারা এই বিষয়ের উপর নজর রাখবেন। মুখ্য সচিব জানান, থেকে বঞ্চিত বা ঠিকমতো পরিষেবা পাচ্ছেন না তাঁদের সকলকে সুবিধা প্রপকদের তালিকায় অন্তর্ভূক্ত করার জন্যই এই পদক্ষেপ। দুয়ারে সরকার কর্মসূচিতে গ্রাম পঞ্চায়েত ও পুরসভার ওয়ার্ডের স্তরে এ জন্য শিবিরের আয়োজন করা হবে। স্থানীয় কোনও স্কুল বা কলেজের ভবন বা কমিউনিটি সেন্টারে এই সব শিবিরগুলি চলবে।

সরকারের ১০ টি প্রকল্পকে এই যোজনার আওতায় রাখা হয়েছে– স্বাস্থ্য সাথী, শিক্ষাশ্রী, খাদ্য সাথী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, কাস্ট সার্টিফিকেট, তফসিলি বন্ধু, জয় জহর ও একশ দিনের কাজ। সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চারটি ধাপে রাজ্যজুড়ে এই কর্মসূচি রূপায়ণ করা হবে। মুখ্যসচিব জানিয়েছেন, স্বাস্থ্য সাথী কার্ড পেতে হলে অর্থাৎ নগদ বিহীন এবং বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাওয়ার জন্য গ্রাম পঞ্চায়েত স্তর এবং পৌর ওয়ার্ড স্তরে আয়োজিত ক্যাম্পে আসতে হবে। প্রথম রাউন্ডে কেউ এসওপি নিয়ে এলে দ্বিতীয় রাউন্ডেই কার্ড পেয়ে যাবেন। দ্বিতীয় রাউন্ডে এসওপি দিলে তৃতীয় রাউন্ডে কার্ড পাবেন। তিনি জানান, জাতিগত শংসাপত্রের জন্য ক্যাম্পে এসে আবেদন করা যাবে।

তা ছাড়া জয় জোহর এবং তফসিলি বন্ধু প্রকল্পের আওতায় আদিবাসী উন্নয়ন দপ্তর এবং অনগ্রসর শ্রেণী কল্যাণ দফতর ৬০ বছরের উর্ধ্বে আদিবাসী, এবং দলিত সম্প্রদায়ের কোনও বর্ষীয়ান নাগরিক যিনি আর কোনও সরকারি আর্থিক সুবিধা পান না, তাঁকে মাসিক ১০০০ টাকা অর্থ সাহায্য দেওয়া হবে। মুখ্য সচিব জানিয়েছেন, খাদ্য সাথী সংক্রান্ত যে কোনও সমস্যার জন্যও এই ক্যাম্পে আবেদন যাবে। নাম ঠিকানা সংশোধন করাও হবে। একই ভাবে ১০০ দিনের কাজ এবং জব কার্ড সংক্রান্ত যে কোনও সমস্যা হলে সাহায্য করা হবে। চারটি পর্যায়ে এই কর্মসূচি রূপায়িত হবে। প্রথম পর্ব চলবে ১ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত। দ্বিতীয় পর্ব ডিসেম্বরের ১৫ থেকে ২৪ তারিখ পর্যন্ত চলবে। তৃতীয়পর্ব শুরু হবে ২ জানুয়ারি, চলবে ১২ জানুয়ারি পর্যন্ত। চতুর্থ পর্ব জানুয়ারি মাসের ১৮ তারিখ শুরু হয়ে ২৮ তারিখ পর্যন্ত চলবে।