এই মুহূর্তে খেলাধুলা

আইপিএল ফাইনালে মুম্বই , আরও একটা সুযোগ পাবে দিল্লি

স্পোর্টস ডেস্ক , ৬ নভেম্বর:- এ বছরের আইপিএলের প্রথম ফাইনালিস্ট হিসেবে নাম লিখিয়ে ফেলল মুম্বই ইন্ডিয়ান্স। বৃহস্পতিবার দিল্লি ক্যাপিটালসকে তারা ৫৭ রানে পরাস্ত করে। মুম্বইয়ের হয়ে চার উইকেট শিকার করে জসপ্রীত বুমরাহ। দিল্লির হয়ে মার্কাস স্টোয়েনিস ৬৫ এবং অক্সর প্যাটেল ৪২ রান করেও আদতে লাভ হয়নি। তবে দিল্লি আরও একটা সুযোগ পাবে। শুক্রবার এলিমিনেটর ম্যাচে যে জিতবে তার বিরুদ্ধে আরও একবার মাঠে নামতে পারবে শ্রেয়স ব্রিগেড। সেই ম্যাচ তারা জিততে পারে কী না, তা জানার জন্য আপাতত অপেক্ষা করতেই হবে। টসে জিতে মুম্বইকে প্রথমে ব্যাট করতে পাঠায় দিল্লি ক্যাপিটালস দলের অধিনায়ক শ্রেয়স আইয়ার।

শুরুতে রোহিত শর্মা (০) ফিরে গেলেও দ্বিতীয় উইকেটে কুইন্টন ডি’কক (৪০) এবং সূর্যকুমার যাদব (৫১) দলের ভিতটাকে মজবুত করেন। দ্বিতীয় উইকেটে এই দুই ব্যাটসম্যান ৬২ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। তবে মিডল ওভারে আজ একেবারেই রান পাননি কায়রন পোলার্ড (০) এবং ক্রুনাল পান্ডিয়া (১৩)।১২.২ ওভারে চার উইকেট হারিয়ে মুম্বইয়ের রান তখন ১০১। ক্রিজ়ে জুটি বাঁধতে শুরু করলেন ইশান কিষান এবং হার্দিক পান্ডিয়া। মাত্র ২৩ বলেই তাঁদের মধ্যে ৬০ রানের পার্টনারশিপ গড়ে ওঠে। শেষ তিন ওভারে মুম্বই ইন্ডিয়ান্স ৫৫ রান তোলে। আর শেষ পাঁচ ওভারে তোলে ৭৮ রান। এরফলে নির্ধারিত ২০ ওভারে মুম্বই পাঁচ উইকেট হারিয়ে ২০০ রান করে।

ইনিংসের শেষে ৩৭ রানে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া এবং ইশান ৫৫ রানে। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই পৃথ্বীশ (০) এবং অজিঙ্কা রাহানের উইকেট তুলে নিলেন বোল্ট। দ্বিতীয় ওভারে বুমরাহের বলে ফিরলেন শিখর ধাওয়ান। দ্বিতীয় ওভার শেষে দিল্লি ক্যাপিটালস দলের স্কোর তিন উইকেটে মাত্র ৬ রান। উইকেটে ছিলেন মার্কাস স্টোয়েনিস এবং শ্রেয়স আইয়ার। কিন্তু শ্রেয়সও (১২)। আজ নিজেকে লম্বা দৌড়ের ঘোড়া প্রমাণ করতে পারলেন না। ৩.৫ ওভারে বুমরাহের বলে রোহিতের হাতে ক্যাচ দিয়ে ফিরে গেলেন।অক্সর প্যাটেলকে () নিয়ে জুটি বাঁধেন স্টোয়েনিস। ষষ্ঠ উইকেটে এই দুই ব্যাটসম্যানের মধ্যে ৭১ রানের পার্টনারশিপ গড়ে ওঠে।

দিল্লির শুরু থেকেই এই একটা বড় জুটির খুব দরকার ছিল। কিন্তু, যখন সেটা এল ততক্ষণে অনেকটাই দেরি হয়ে গেছে।  ১৬ ওভারে আবারও জোড়া আঘাত হানেন বুমরাহ। একই ওভারে তুলে নিলেন স্টোয়েনিস (৬৫) এবং স্যামসকে (০)। সেইসঙ্গে দিল্লি শিবির জয়ের জন্য বিন্দুমাত্র অক্সিজেনটাও যেন শেষ হয়ে যায়। ১৯.৫ ওভারে কায়রন পোলার্ডের বলে রাহুল চহ্বারের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন অক্সর প্যাটেল (৪২)।  তখন মুম্বইয়ের কাছে ফাইনালের টিকিট পাওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা। অবশেষে ৫৭ রানে জয়লাভ করে রোহিত ব্রিগেড।