এই মুহূর্তে কলকাতা

এক লক্ষ ২৫ পরিবারকে জমির পাট্টা দেওয়ার সিদ্ধান্ত রাজ্য সরকারের।

কলকাতা , ৪ নভেম্বর:- রাজ্য সরকার উদ্বাস্তু এক লক্ষ ২৫ পরিবারকে জমির পাট্টা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আজ নবান্নে বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধি, লোকশিল্পীদের সঙ্গে কথা বলেন। এই দিন তিনি আনুষ্ঠানিকভাবে কয়েকটি পরিবারের হাতে পাট্টার কাগজ তুলে দেন। পরে সাংবাদিকদের তিনি বলেন, প্রথম দফায় এই রকম ২৫ হাজার পরিবারকে পাট্টা দেওয়া হবে। মতুয়া উন্নয়ন পর্ষদের জন্যে তিনি ১০ কোটি টাকা বরাদ্দর কথা ঘোষনা করেন। জন্মসূত্রে পরিবারের তপশিলী সদস্যদের এক মাসের মধ্যে শংসাপত্র প্রদান করা হবে বলেও তিনি জানান। ডোকরা এবং ছৌ শিল্পীদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা ছাড়াও বিড়ি শ্রমিকদের উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথাও মুখ্যমন্ত্রী জানান।

আদিবাসীদের জমি রক্ষা করতে আইনি ব্যবস্থা গ্রহন করার বিষয়টি ভাবা হচ্ছে বলে তিনি জানিয়েছেন। এরপরই নাম না করে অমিত শাহের বাংলা সফরকে আক্রমণ করে তিনি বলেন, “এখন নতুন অনেকে এসেছেন। আমি বহুদিন ধরেই মতুয়াদের সঙ্গে রয়েছি। পাশে রয়েছি। বড়মার চিকিৎসা-সহ বিভিন্ন বিষয়ে নিয়মিত যোগ ছিল। সেখান থেকেই মমতাবালা ঠাকুরের সঙ্গে পরিচয়।” নদিয়ার মতুয়া গোষ্ঠীর আবেদন অনুযায়ী ২ টি অ্যাম্বুল্যান্স দেন। তপশিলি উন্নয়ন পর্ষদের জন্য বরাদ্দ করেন ৫ কোটি টাকা। এছাড়াও তপশিলি, বাগদি, বাউরি-সহ বিভিন্ন সম্প্রদায়ের উদ্বাস্তু বেশ কিছু মানুষের হাতে জমির পাট্টা তুলে দেন।

তাঁদের পাশে থাকার আশ্বাস দেন। জানান, আরও ১.২৫ লক্ষ মানুষের হাতে ভাগে ভাগে পাট্টা তুলে দেওয়া হবে। এদিন প্রত্যেকের সমস্যার কথা শোনেন তিনি। সমাধানের চেষ্টাও করেন। বেকার সমস্যা সমাধানে বাইকের জন্য ২ লক্ষ মানুষকে ঋণ দেওয়ার কথা সরকারের তরফে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন কাস্ট সার্টিফিকেট তৈরি নিয়ে হেনস্তার দিন শেষ। এবার থেকে পরিবারের যে কোনও একজনের কাস্ট সার্টিফিকেট থাকলেই আবেদন করা যাবে। মাত্র ২ থেকে ৪ সপ্তাহের মধ্যেই।