এই মুহূর্তে কলকাতা

পরীক্ষা চলাকালীন বিদ্যুৎ পরিষেবার কোনরকম বিঘ্ন না ঘটে তা নিশ্চিত করতে সবরকমের ব্যবস্থা – বিদ্যুৎমন্ত্রী

কলকাতা , ৩০ সেপ্টেম্বর:- রাজ্যে কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চলাকালীন যাতে বিদ্যুৎ পরিষেবার কোনরকম বিঘ্ন না ঘটে তা নিশ্চিত করতে সবরকমের ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন। তিনি বলেন, সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের এব্যপারে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে।বিদ্যুৎ মন্ত্রী আজ পূর্ব মেদিনীপুরের দীঘার কাছে দাদন পাত্রবাড়ে ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর উদ্যান প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

সেখানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, পরীক্ষার সময় বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক রাখার জন্য শিক্ষাদপ্তর অ্যাডভাইজারি জারি করেছে । সেই প্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে এই সময় প্রাক পুজো কিছু রক্ষণাবেক্ষণের কাজ চলে ,তা নিয়েও সর্তকতা অবলম্বন করা হবে। দাদন পাত্রবাড়ে ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর উদ্যান রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমের অধীনে তোলা হচ্ছে। বিদ্যুৎমন্ত্রী জানান, প্রাথমিকভাবে ১২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন প্রকল্প গড়ে তোলা হবে,পরবর্তী সময়ে আরো ৭৫ মেগাওয়াট সংযুক্ত করা হবে।

এই প্রকল্পের মোট খরচ ৭৫০ কোটি টাকা। যার মধ্যে জার্মানির কে এফ ডব্লিউ ব্যাংক ৬০০ কোটি টাকা ঋণ দিয়েছে। যা ১৫ বছরে নামমাত্র সুদের হারে পরিশোধ করতে হবে। যার মধ্যে প্রথম ৩ বছর কোন অর্থ দিতে হবে না। বাকি ১৫০ কোটি টাকা দিচ্ছে রাজ্য সরকার। এই প্রকল্পটির সম্পূর্ণ হতে সময় লাগবে দেড় বছর। এই প্রকল্পটি পূর্ব ভারতের সবথেকে বড় সৌর বিদ্যুৎ প্রকল্প হতে চলেছে বলেও তিনি দাবি করেছেন। পরিবেশবান্ধব এই প্রকল্পের মাধ্যমে উৎপন্ন বিদ্যুৎ গ্রিডে দেওয়া হবে। সে জন্য মন্দারমণিতে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ সংবহন নিগম এর উদ্যোগে একটি ১৩২ কেভি সাবস্টেশন তৈরি করা হচ্ছে ।