এই মুহূর্তে জেলা

করোনা ঠেকাতে হাইফ্লো নাজাল মাস্ক এবার হুগলিতে।

হুগলি , ১৯ আগস্ট:- করোনা মোকাবিলায় হুগলি জেলা পরিষদ থেকে এবার ১০ টি বিশেষ অক্সিজেন মাস্ক দেওয়া হলো জেলার কোভিড হাসপাতাল সহ মোট ৮ টি হাসপাতালকে । আরামবাগ, ব্যান্ডেল ও শ্রীরামপুর নিয়ে আপাতত জেলায় থাকা মোট ৩ টি কোভিড হাসপাতাল সহ আরও চারটি হাসপাতালে ১ টি করে এবং চুঁচুড়া সদর হাসপাতালে ৩ টি হাইফ্লো নাজাল অক্সিজেন মাস্ক দেওয়া হবে । আজ হুগলি জেলা পরিষদের সভাকক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে বিশেষ প্রযুক্তিতে তৈরী এই মাস্ক জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের হাতে তুলে দেওয়া হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হুগলির জেলাশাসক ওয়াই রত্নাকর রাও , হুগলি জেলা পরিষদের সভাধিপতি সেখ মেহবুব রহমান ,

অতিরিক্ত জেলাশাসক (জেলাপরিষদ) প্রলয় মজুমদার , জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী , সহ সভাধিপতি সুমনা সরকার , স্বাস্থ্য কর্মাধক্ষ্য শান্তনু ব্যানার্জী সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন । এদিন জেলাশাসক বলেন বর্তমানে হুগলি জেলায় করোনা সংক্রমনে হার নিন্মমুখি । মাসখানেক আগেও জেলা থেকে করা প্রতি ১০০ জনের টেষ্টে প্রায় ১৬ জনের পজিটিভ রিপোর্ট আসতো । কিন্তু বর্তমানে যার হার শতকরা ৮ জনের মতো । আরামবাগ, চুঁচুড়া , চন্দননগরের মহকুমার প্রতিটা জায়গাতেই সংক্রমনের প্রভাব নিন্মমুখী। তবে শ্রীরামপুর মহকুমার উত্তরপাড়া এলাকায় আজও দাপিয়ে বেড়াচ্ছে কোভিড । জেলাশাসক বলেন আমরা দেখছি সেখানেও কিভাবে কোভিডের সংক্রমন কমানো যায়। অন্যদিকে এদিন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী বলেন করোনা সম্পর্কে আমরা এখনও সম্পূর্ণ অবগত নই ।

তবে এটা পরিষ্কার হয়েছে যে করোনায় আক্রান্ত হলে অক্সিজেন স্যাচুরেশন কমে যেতে পারে এবং তা থেকে শরীরে বিভিন্ন প্রতিক্রিয়া হতে পারে । সুতরাং করোনা আক্রান্তের শরীরে অক্সিজেন ঠিক রাখতে পারলে মৃত্যুর হার কমবে । আর তার জন্য রাতারাতি সিসিইউ কিংবা ভেন্টিলেশন বাড়িয়ে দেওয়া সম্ভব নয় । আমরা তাই উন্নত প্রযুক্তির এই মাস্কের কথা জেলা পরিষদকে জানিয়েছিলাম । জেলাপরিষদ রাজ্য স্বাস্থ্য দপ্তরের সাথে কথা বলে ১০টি হাইপো নাসাল অক্সিজেন মাস্কের ব্যাবস্থা করে দিলো । এজন্য হুগলি জেলা পরিষদকে জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে ধন্যবাদও জানানো হয়।