এই মুহূর্তে জেলা

মধ্যবিত্তের মাথায় হাত , লকডাউনে রানাঘাটের রানু পাগলী আজ রানু ম্যাডাম।

নদিয়া,১১ জুন:- লক ডাউনের প্রায় ৩ মাস অতিক্রান্ত হতে চলেছে। বিশ্বজুড়ে করোনার থাবায় জর্জরিত সাধারন মানুষ থেকে ধনী গরীব সকলে। গৃহবন্দী হয়ে আছেন সর্বস্তরের মানুষ। তবুও পেটের টানে অনেকে ঘর থেকে বেড়িয়ে পড়েছেন। আজ আমরা এমন একজনের নাম বলবো তাকে হয়তো আপনারা অনেকেই চেনেন। রাতারাতি রানাঘাট রেল স্টেশনে গান গেয়ে সোসাল মিডিয়া জগতে ভাইরাল হয়ে যেতেই সে হয়ে উঠেছিল এখন সেলিব্রেটি। নাম রানু মন্ডল বাড়ি রানাঘাট থানার ৩৪ নং জাতীয় সড়ক বেগোপাড়ায়। রানাঘাট প্লাটফর্ম এ গান গেয়ে আলড়ন সৃস্টি করে ফেলেছিলেন এই রানু মন্ডল। ডাক পেয়েছিল মুম্বাই জগতের খ্যাতনামা শিল্পীদের কাছ থেকে।

কোন সময় হিমেসের সাথে আবার কখনো সলমান খান সকলেই তার গানে মুদ্ধ হয়ে গিয়েছিলেন। রানুদেবী আজ যাদের জন্য এতবড় প্লাটফর্ম পেয়েছেন সেই অতিন্দ্র এবং তপন দাস আজও তার খোজ নিয়ে থাকেন। কেমন চলছে তার জীবনযাত্রা খোজ নিতে আমরা পৌছে গিয়েছিলাম তার বাড়ি। লক ডাউনের মধ্যে রানু দেবী ভালই আছেন কিন্তু তিনি ঘর থেকে একদম বেড়োচ্ছেন না। ঘরে খাবার না থাকলে কাউকে দিয়ে তিনি আনিয়ে নিচ্ছেন। ভগবানের উপর একমাত্র ভরসা। ঘরে বসে বাইবেল পড়ে দিন কাটান। তবে সংবাদ মাধ্যমে খবরে আজ সে এতদুর পৌছেছেন একথা তিনি মুখে না বললেও তার পাড়াপ্রতিবেশি অনেকে বলেছেন। তার আক্ষেপ অনেক সংবাদ মাধ্যম তাকে নিয়ে মিথ্যা খবর পরিবেশন করছেন সেই জন্য তার আর কোন সংবাদ মাধ্যমের উপর ভরসা নেই। তিনি জানান লক ডাউনের শুরুর দিকে কেরালায় একটি অনুসঠান থেকে আসার পর ঘরে খাবার না থাকায় ৫ দিন তাকে একটু অসুবিধায় পড়তে হয়। এখন লক ডাউন থাকলেও তার টাকা পয়সার অসুবিধা নেই।

তবে কেউ এনে দিলে ভাল হয়। রানুদেবী আজ আমাদের সাথে সাক্ষাতকারের মধ্যে অঝড়ে বৃস্টি আসতেই একটি গান দু লাইন করে শোনালেন সেই গান ” রিমিঝিমি ঘিরে শাবন সুলাগ সুলাগ…….রানু দেবী প্রতিবেশী এবং তার গাইড লাইনার তপন দাস জানান প্রোগ্রাম করার জন্য বিভিন্ন জায়গা থেকে আমাদের কাছে ফোন আসছে। এমনকি লক ডাউনের বার্তা নিয়ে প্রচারের ডাক পড়ছে কিন্তু তারা এই পরিস্থিতিতে ঘর থেকে বেড়োতে চাইছেন না সাউথ থেকে লক ডাউনের মধ্যেও ফোন আসছে।সবই বাতিল করা হয়েছে। রানুদেবীর গান আর তার জনপ্রিয়তা আজও একটু কমেনি অনেকের কাছে। তবে লক ডাউনে কিছুটা হলেও খামতি পড়েছে তার জনপ্রিয়তায়। তার গান শোনার জন্য এখনো অনেকে কান পেতে বা সোসাল মিডিয়ার দিকে চেয়ে থাকেন । আর একবার সেই রানাঘাট প্লাটফর্মে ঘুরে বেড়ানো ভবঘুরে জাকে একটা সময় সকলে রানু পাগলী বলে সন্মধন করতো সে আজ সেলিব্রেটি হয়েছেন বলে তাকে সকলে রানু ম্যাডামও বলছেন।