এই মুহূর্তে জেলা

করোনায় খবরের কাগজের দৈন্যদশা বের হলেও , কঙ্কালসার ৮২ বছরের নারায়ণই ভরসা।

তরুণ মুখোপাধ্যায়,১০ এপ্রিল:- ঝড় , জল , তুফান , বৃষ্টি বা দুর্যোগ কোন কিছুতেই থেমে থাকেনি তার সাইকেলের প্যাডেল । ১৯৬০ সাল থেকে যখন তার  ১৬ বছর বয়স তখন থেকে শুরু হয়েছে সাইকেলে বাড়ি বাড়ি খবরের কাগজ দেওয়া ।  এ যেন কবি সুকান্তের এক রানার এর কাহিনী । সুখ় দুঃখ ও আবেগ স্মৃতি খবর পৌঁছে যেত রানারের হাত ধরে । গ্রামের মানুষের হাতে প্রিয়জনের চিঠি পৌঁছে দেবার জন্য প্রাণপ্রন দৌড়ে ছুটে বেড়াতো রানার। একটাই লক্ষ ছিল যেভাবে হোক সূর্য ওঠার আগে যেন পৌঁছতে পারে গ্রামের মানুষের কাছে। দিত ঠিক তেমনি রিষড়ার পশ্চিম রেলপারে নারায়ণ পাত্র সূর্য ওঠার পর বাড়ি বাড়ি খবরের কাগজ পৌঁছে দেন মানুষের ড্রয়িংরুমে । ১৯৬০ সাল থেকে ২০২০ এই দীর্ঘপথ পেরোতে গিয়ে নারায়ণ বাবু সাক্ষী থেকেছেন পৃথিবীর নানা ঘটনার । ভারত-চীন যুদ্ধ যেমন দেখেছেন তেমনি ভারত পাকিস্তানের যুদ্ধ জহর লাল নেহেরুর প্রয়ান রাজীব ইন্দিরার হত্যা কান্ড ভারতের যুদ্ধজয় অলিম্পিকে সোনা দেশের কৃতি মানুষের নভেল জয়তার সঙ্গে সঙ্গে বিভিন্ন প্রান্তের প্রাকৃতিক দুর্যোগ মানুষের মৃত্যু তাকে নাড়া দিয়ে গেছে।সেই খবর পৌঁছে দিয়েছে ঘরে ঘরে।

There is no slider selected or the slider was deleted.

                                                                                                                                                                                                                                                 কিন্তু আজও পেট চালালা তাগিদে এই ৮২ বছর বয়সেও তাকে ছুটে বেড়াতে হচ্ছে , এ গলি থেকে ওগলি । এপাড়া থেকে সেপাড়া । কথা বলতে গিয়ে বৃদ্ধ নারায়ণ পাত্র জানালেন এত ঘটনার সাক্ষী থেকেছে কিন্তু এই যে করোনার মতন মহামারী এইরকম দুঃসংবাদ এর খবর বাড়ি বাড়ি পৌঁছতে হচ্ছে তাতে তার মন ভারাক্রান্ত । এরকম মারণ ব্যাধির খবর এতবছর বয়সেও পূর্বে শোনেননি বা দেখেননি।এখন এইটাই সবথেকে বড় ভয়ঙ্করতম সময়। যেটা সারা পৃথিবীর মানুষ মানব সমাজ সংগ্রামের মধ্য কাটাচ্ছেন কাটাচ্ছেন। এই লড়াইয়ে শামিল হয়েছেন বিশ্ববাসী। প্রথম জীবনে যখন তিনি এই নিউজ পেপারের ব্যবসায় নেমে ছিলেন তখন কাগজের একটা আলাদা মূল্য ছিল । আলাদা আকর্ষণ ছিল । কিন্তু যতদিন গেছে আধুনিক হয়েছে খবরের কাগজে, খবর বেড়েছে ।

There is no slider selected or the slider was deleted.

                                                                                                                                                                                                                                            তার সঙ্গে সারা পৃথিবী আজ পোঁছে গেছে মানুষের ড্রইং রুমে টিভির মাধ্যমে। কিন্তু এবারের এই যে করোনার আতঙ্কে মানুষের মধ্যে কাগজ নেয়ার যে অভ্যাস সেটা কিন্তু অনেকটাই কমে এসেছে। ইদানিং বিভিন্ন প্রচার মাধ্যমের খবরে কাগজে রোগ সংক্রমণের বিপদ নেই এটা প্রচার হবার পর কিছু কিছু ক্ষেত্রে আবার মানুষজন নিচ্ছেন। কিন্তু আগের মতন কাগজ বিক্রি হচ্ছে না। পেটের জন্য ক্ষুধাবৃত্তি নিবারণের জন্য। আজকে এই ৮২ বছর বয়সে অসক্ত শরীরে ঝাপসা চোখে নারায়ণ  বাবুকে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে বেরিয়ে পড়তে হচ্ছে মানুষের দরজায় দরজায়। পৌঁছে দিচ্ছেন সারা বিশ্বের খবর । করোনার সর্বশেষ পরিস্থিতি সেটা মানুষ জানছেন খবরের কাগজ এর মাধ্যমে।

There is no slider selected or the slider was deleted.