এই মুহূর্তে কলকাতা

সোমবার বসতে চলেছে রাজ্য বিধানসভার বর্ধিত অধিবেশন।

কলকাতা, ৩ ডিসেম্বর:- দিন বিরতির পরে সোমবার আবার রাজ্য বিধানসভার বর্ধিত অধিবেশন বসতে চলেছে। সকালে প্রশ্ন-উত্তর পর্বের পরে অধিবেশনের দ্বিতীয়ার্ধে অর্থ সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির রিপোর্টের উপরে দেড় ঘন্টা আলোচনার কর্মসূচি রয়েছে। এর মাঝে বিরতিতে আগামী দিনে অধিবেশনের কর্মসূচি স্থির করতে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক বসবে। অধিবেশনের শেষে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পৌরহিত্যে বিধানসভায় মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা। পরে মুখ্যমন্ত্রী বিধানসভায় নব নির্মিত একটি প্রদর্শনীশালার উদ্বোধন করবেন।

এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কেও আমন্ত্রণ জানানো হয়েছে।এদিকে তিন রাজ্যে বিধানসভা ভোটে জয়ের প্রেক্ষিতে রাজ্য বিধানসভার লবির বাইরে বিজেপি বিধায়কদের বিজয়োৎসবে শামিল হয়ে শাসকদল এবং স্পিকারকে বিড়ম্বনায় ফেলতে পারেন বিরোধী দলনেতা। স্পিকারের নির্দেশ অমান্য করেই এই কর্মসূচির কথা ঘোষনা করেছেন শুভেন্দু।স্পিকারকে চ্যালেঞ্জ জানিয়ে তিনি বলেন, ‘‘আগামিকাল ভারতীয় জনতা পার্টির বিধায়কেরা বিধানসভাতে বিজয় মিছিল করবেন এবং বিধানসভার বাইরে মিষ্টি বিতরণ করবেন।’’ উল্লেখ্য গত গত মঙ্গলবার বিধানসভার শীতকালীন অধিবেশন থেকে স্পিকার সাসপেন্ড করেছেন বিরোধী দলনেতাকে।

বুধ এবং বৃহস্পতিবার অম্বেডকর মূর্তির সামনে তৃণমূলের পাল্টা ধর্না দেন বিজেপি বিধায়কেরা। ওই দু’দিনই বিজেপি বিধায়কদের বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ তুলেছে তৃণমূলের পরিষদীয় দল। প্রতিবাদ জানিয়ে তৃণমূলের পরিষদীয় দল স্পিকারের কাছে লিখিত অভিযোগ জানায়। সেই অভিযোগের ভিত্তিতে বিধানসভা চত্বরে প্রতিবাদ, মিছিল, বিক্ষোভ, ধর্নার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন স্পিকার। এই ধরনের কোনও কর্মসূচি গ্রহণের আগে তাঁর কাছে অনুমতির জন্য আবেদন করতে হবে। সেই আবেদন মঞ্জুর হলে তবেই বিধানসভা চত্বরে কোনও কর্মসূচি করা যাবে।