এই মুহূর্তে কলকাতা

দীর্ঘ টানাপোড়নের পর শপথ নিলেন ধুপগুড়ি বিধানসভার জয়ী তৃণমূল বিধায়ক।

কলকাতা, ৩০ সেপ্টেম্বর:- দীর্ঘ টানাপোড়েনের পর শপথ নিলেন ধূপগুড়ি বিধানসভা উপনির্বাচনের জয়ী তৃণমূল কংগ্রেস বিধায়ক নির্মল চন্দ্র রায়। শনিবার রাজভবনে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে রাজ্যপাল সিভি আনন্দ বোস তাঁকে শপথ বাক্য পাঠ করান। বিধানসভার বদলে রাজভবনে কোনও বিধায়কের শপথ গ্রহণ অনুষ্ঠান নজির বিহীন বলে মত ওয়াকিবহাল মহলের। নজিরবিহীন ভাবে এই শপথ গ্রহণ অনুষ্ঠানে রাজ্য বিধানসভার অধ্যক্ষ বা পরিষদীয় মন্ত্রী উপস্থিত ছিলেন না। শুধুমাত্র সরকারপক্ষের উপ মুখ্য সচেতক তাপস রায় রাজভবনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভোটে জেতার ২২ দিন পর শপথ গ্রহণ করলেন নির্মলচন্দ্র রায়। এদিন বিধায়ক তাপস রায় নির্মলচন্দ্র রায়কে রাজভবনে নিয়ে আসেন।

ইংরাজিতে শপথবাক্য পাঠ করেন ধূপগুড়ির অধ্যাপক-বিধায়ক নির্মলচন্দ্র রায়। তাঁর শপথ অনুষ্ঠানে ছিলেন স্ত্রী ও দুই কন্যা। রাজ্যপালকে তিনি উপহার দেন রাজবংশী গামছা। গত ৮ সেপ্টেম্বর ধূপগুড়ি উপভোটের ফল ঘোষণা হয়। ৩০ তারিখ শপথ নিলেন বিধায়ক। এই শপথ নিয়ে প্রথম থেকেই শুরু হয় টানাপোড়েন। এর আগে গত শনিবার ২৩ তারিখ বিধায়কের শপথপাঠের কথা ছিল রাজভবনে।পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তাপস রায় বলেন, ধূপগুরির মানুষ এতদিন প্রাপ্য পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছিলেন। এবার তারা সেই পরিষেবা পাবেন। আনন্দের খবর। নির্মল চন্দ্র রায় বলেন দলের নির্দেশমতো তিনি সাধারণ মানুষের জন্য কাজ করবেন। তবে অধ্যক্ষ সহ সকলে উপস্থিত থাকলে এই শপথ গ্রহণ অনুষ্ঠান আরও সর্বাঙ্গ সুন্দর হতো।

পিছিয়ে পড়া শ্রেণীর বিধায়কের রাজভবনে শপথ গ্রহণের দিনটি স্মরণীয় করে রাখতে এবার থেকে এই দিনটিকে আত্ম সম্মান দিবস হিসাবে পালন করা হবে। কলকাতা রাজভবনে আজ ধূপগুড়ির নবনির্বাচিত বিধায়ক নির্মল চন্দ্র রায়ের শপথ গ্রহণ অনুষ্ঠানের শেষে রাজ্যপাল সিভি আনন্দ বোস একথা ঘোষণা করেছেন। তিনি বলেন, এই দিনে তফসিলি জাতি উপজাতির মানুষের কল্যাণে কাজ করা সেরা প্রতিষ্ঠানকে বাবা সাহেব আম্বেদকরের নামাঙ্কিত পুরস্কার দেওয়ার কথাও তিনি ঘোষণা করেছেন। যার পুরস্কার মূল্য এক লক্ষ টাকা। এদিকে রাজভবনে সরকারের নজরদারির সাম্প্রতিক অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, রাজ্যে হিংসা বা ভায়োলেন্স চলছে আর রাজভবনের ভিতরে চলছে বাই লেন্স নজরদারি।