এই মুহূর্তে জেলা

একুশে জুলাইয়ের মঞ্চ থেকে সোজা মঙ্গলাহাটে মুখ্যমন্ত্রী।

হাওড়া, ২১ জুলাই:- বৃহস্পতিবার মধ্যরাতে হাওড়ার পোড়া মঙ্গলাহাটে যে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে শুক্রবার দুপুরে একুশে জুলাইয়ের সমাবেশের পর সেই মঙ্গলাহাট পরিদর্শন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিন মঙ্গলাহাটে এসে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। ব্যবসায়ীরা মুখ্যমন্ত্রীর সামনেই ঘটনার কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। তারা মুখ্যমন্ত্রীকে সাহায্যের আবেদন জানান। মুখ্যমন্ত্রী বলেন, আগে আমাকে জানতে হবে এই জমিটা কার ? কত বছরের জন্য লিজ দেওয়া হয়েছিল ? সেই সমস্ত বিষয় জেনে আমাকে আগে জানান। যদি অন্যত্র কোথাও মঙ্গলাহাট সরিয়ে নিয়ে যাওয়া হয় সাঁতরাগাছির দিকে সেই প্রস্তাবও দেন মুখ্যমন্ত্রী।

ব্যবসায়ীরা বলেন না আমরা এখানেই ব্যবসা করতে চাই। তখন মুখ্যমন্ত্রী বলেন যে আপনারা ব্যবসা করতে পারেন। মুখ্যমন্ত্রী বলেন, আমাদের সরকারের ‘ভবিষ্যৎ’ প্রকল্প রয়েছে যেখানে ৫ লক্ষ টাকা ঋণ দেওয়া হয় ব্যবসার জন্য। সেই টাকা আপনারা লোন নিতে পারেন। আমি লোনের ব্যবস্থা করে দেব। ১০ বছরের জন্য রাজ্য সরকার তার গ্যারান্টার থাকবে। মুখ্যমন্ত্রী বিভিন্ন প্রস্তাব দেন এবং তাদের আলোচনা করে জানাতে বলেন। মুখ্যমন্ত্রী বলেন এই ঘটনা কেন বারবার ঘটছে ? এর আগেও ১৯৮৭ সালে একবার ঘটেছিল। এবার ঘটনা ফের ঘটলো। কেন বারবার এই ধরনের অগ্নিকাণ্ড এখানে ঘটছে তা জানা দরকার। এখানে আগুন কেউ লাগিয়ে দিয়েছিল কিনা বা কিভাবে আগুন লাগল সবটাই দেখতে হবে।

এর জন্য সিআইডিকে তদন্তের ভার দেওয়া হয়েছে। সিআইডির পাশাপাশি হাওড়া পুলিশ কমিশনারেট তারাও যৌথভাবে তদন্ত করবে। এবং একটি তদন্ত কমিটি করা হয়েছে যেখানে রাজ্যের মন্ত্রী অরূপ রায় সহ দমকলের আধিকারিকরা থাকবেন। ডিজাস্টার ম্যানেজমেন্ট গ্রুপ থাকবেন। এরকম বিভিন্ন টিমকে নিয়ে একটি কমিটি তৈরি করা হয়েছে। তিনি বলেন তিন দিনের মধ্যে তদন্ত কমপ্লিট করতে হবে এবং সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন এবারে আপনাদের ফায়ার লাইসেন্স করাতে হবে এবং নিজেদের সিকিউরিটির লোক রাখতে হবে। কে আগুন লাগাচ্ছে বা কেন লাগিয়েছে বা কিভাবে আগুন লাগছে তা জানার জন্য।