এই মুহূর্তে কলকাতা

অ্যাডিনো ভাইরাস নিয়ে অযথা আতঙ্কের কারণ নেই বলে জানালেন মুখ্যমন্ত্রী।

কলকাতা, ২ মার্চ:- শিশুদের মধ্যে অ্যাডিনো ভাইরাস সংক্রমণ নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন। নবান্নে আজ সাম্প্রতিক কালে শিশুদের মধ্যে শ্বাসযন্ত্রের তীব্র সংক্রমণের প্রকোপ নিয়ে তিনি প্রশাসন ও স্বাস্থ্যকর্তাদের সঙ্গে এক উচ্চ পর্যায়ের বৈঠক করেন। পরে মুখ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, অ্যাডিনো ভাইরাস নিয়ে জনমানসে অযথা আতঙ্ক তৈরি করা হচ্ছে। যে কারণে মানুষ শিশুদের সামান্য জ্বর সর্দি হলেই হাসপাতালে নিয়ে যাচ্ছেন। জেলার একাধিক হাসপাতালও কিছু না দেখেই রোগীদের রেফার করে দিচ্ছে। যার ফলে শহরের সরকারি হাসপাতালে চাপ বাড়ছে। বেসরকারি হাসপাতালের একাংশ পরিস্থিতির সুযোগ নিয়ে মুনাফা লুটছে।

এজন্য তিনি সংবাদ মাধ্যমের একাংশের ভূমিকাকেও দায়ী করেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন এ পর্যন্ত সরকারি হাসপাতালে ৫২১৩ জন শিশু শ্বাস যন্ত্রের সংক্রমনের উপসর্গ নিয়ে ভর্তি হয়েছিল। এরমধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে শুধুমাত্র দুজনের মৃত্যুর কারণ হিসেবে অ্যাডিনো ভাইরাসের উল্লেখ রয়েছে। বাকি সব শিশুই কম ওজনসহ নানা রকম কোমর্বিডিটিতে ভুগছিল। মুখ্যমন্ত্রী জানান, পরিস্থিতি মোকাবিলায় সরকার সব রকম ভাবে প্রস্তুত আছে।শিশুদের চিকিৎসায় ৫০০০ শয্যা এবং ৬০০ শিশু চিকিৎসক প্রস্তুত রয়েছেন। সাধারণ মানুষকে এব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার জন্য একটি ২৪ ঘন্টার হেল্প লাইন চালু করা হয়েছে। এর নম্বর হল ১৮০০৩১৩৪৪৪২২২। রাজ্যবাসীকে তিনি অযথা আতঙ্ক না করে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন।

প্রয়োজন ছাড়া সদ্যোজাত থেকে ২ বছর বয়সী শিশুদের ঘর থেকে বের না করার পরামর্শও দেন। মুখ্য সচিব হরি কৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য সারা রাজ্যে অভিন্ন প্রোটোকল তৈরি করা হয়েছে। অপ্রয়োজনীয় রেফার রুখতে জেলার হাসপাতাল গুলিতে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনমতো পেডিয়াট্রিসিয়ান ও নার্স বাড়ানো হয়েছে। সরকার পরিস্থিতির ওপর নিরন্তর নজরদারি চালাচ্ছে। আজ সন্ধ্যায় তিনি কলকাতার সব মেডিক্যাল কলেজের সঙ্গে বৈঠকে বসছেন। বাড়িনিয়মিত পরিস্থিতির ওপর নজরদারি রাখছে।