এই মুহূর্তে কলকাতা

মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি মতো সারি ও সারনা ধর্মকে স্বীকৃতি দিতে বিধানসভায় প্রস্তাব আনা হচ্ছে।


কলকাতা, ৭ ফেব্রুয়ারি:- আদিবাসীদের সারি এবং সারনা ধর্মকে স্বীকৃতি দেওয়ার ব্যপারে দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রতিশ্রুতি মতো সারি ও সারনা ধর্মকে স্বীকৃতি দিতে রাজ্য বিধানসভায় একটি প্রস্তাব আনছে সরকারপক্ষ। বাংলায় বসবাসকারী আদিবাসী সমাজের দীর্ঘদিনের দাবি মেনে নিয়ে দুই ধর্মকে মান্যতা দেওয়ার বিষয়ে ওই প্রস্তাবের ওপর আলোচনা হবে বিধানসভার বাজেট অধিবেশেনে। মঙ্গলবার বিধানসভায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠক শেষে এই প্রস্তাবের কথা জানিয়েছেন পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, আদিবাসীদের দীর্ঘ দিনের দাবি মেনে সারি এবং সারনা ধর্মকে মান্যতা দেবে রাজ্য সরকার।

আদিবাসীরা প্রকৃতার্থে এই ধর্মাবলম্বী। কিন্তু তাঁদের হিন্দু ধর্মের অন্তর্ভুক্ত করে রাখা হয়েছে। তাই আদিবাসীদের দাবি মেনে স্বীকৃতি দিতে চায় রাজ্য সরকার। আগামী ১৩ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ বিধানসভায় এই প্রস্তাবটি আনবে শাসক পক্ষ। জানা গিয়েছে, ওই দিন বিধানসভা অধিবেশনে যোগ দিতে আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তৃণমূল পরিষদীয় দলের দাবি, এর সঙ্গে ভোট রাজনীতির কোনও সম্পর্ক নেই। দেশের প্রান্তিক আদিবাসীদের দাবিকে মান্যতা দেওয়াই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্য। তাছাড়া তিনি কথা দিয়েছিলেন এই দুই ধর্ম যাতে সরকারি স্বীকৃতি পায় তার জন্য তিনি যা করার তা করবেন। রাজ্য সরকার কোনও ধর্মকে স্বীকৃতি দিতে পারে না। সেটা পারে কেন্দ্র সরকার।

কিন্তু স্বীকৃতির লক্ষ্যে রাজ্য বিধানসভায় প্রস্তাব অবশ্যই আনা যায়। কার্যত সেটাই করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পঞ্চায়েত নির্বাচনের আগে এই পদক্ষেপ নিঃসন্দেহে গেরুয়া শিবিরের কাছে বড়সড় ধাক্কা। কেননা তাঁদের লক্ষ্য ছিল এই ধর্মের স্বীকৃতি নিয়ে রাজনীতি করা ও তৃণমূলকে আক্রমণ করা। কিন্তু রাজ্য সরকারের পক্ষে যতটা সম্ভব সেই প্রস্তাব আনার ঘটনা আদিবাসী সমাজের কাছেও বার্তা চলে যাচ্ছে যে মমতা যা পারেন সেটা চট করে অন্য কেউ পারেন না এবং মমতা যা কথা বলেন সেই কথা তিনি রাখেন। বিজেপির মতো শুধু প্রতিশ্রুতি দিয়ে ভোট নিয়ে সেই সব বেমালুম ভুলে যাওয়া বা প্রতিশ্রুতির ভঙ্গ করেন না।