এই মুহূর্তে জেলা

মুখ্যমন্ত্রীর নির্দেশমত সঠিক সময়ে প্রকল্পের রুপায়ন করতে জেলা প্রশাসনকে নির্দেশ মুখ্যসচিবের।

কলকাতা, ৪ ফেব্রুয়ারি:- গতকালের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীর দেওয়া নির্দেশ মত বিভিন্ন প্রকল্পের রুপায়ন সঠিক সময়ের মধ্যে করার জন্য মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। নবান্ন সভা করে আজ বিভিন্ন জেলার জেলাশাসক দের সঙ্গে এক বৈঠকে তিনি মুখ্যমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে নির্ধারিত সময়সীমা বেঁধে দেন। প্রশাসনিক সূত্রে খবর ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের মাধ্যমে কর্মহীন যুবক-যুবতীদের কর্মসংস্থানের গতি আনতে গতকাল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দেওয়া নির্দেশ অবিলম্বে পালন করতে মুখ্যসচিব জেলা প্রশাসনকে নির্দেশ দেন।তিনি বলেন প্রতিটি পঞ্চায়েত এলাকায় আগ্রহী স্বনির্ভর গোষ্ঠীকে পোশাক তৈরির প্রশিক্ষণ দিতে হবে।

আগামী দু-তিন মাসের মধ্যে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের স্কুলের পোশাক তৈরির প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে হবে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে। ওই স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা রাজ্যে প্রাথমিক স্কুলের বাচ্চাদের পোশাক তৈরি করবে। যা স্কুলপড়ুয়াদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হবে। মুখ্যমন্ত্রী এই কর্মসূচির জন্য অন্য রাজ্যের উপর নির্ভরতা কমিয়ে স্বনির্ভর হওয়ার ওপরে জোর দিয়েছেন। সেই লক্ষ্যেই এই পদক্ষেপ। এই প্রকল্পে আরও গতি আনতে মুখ্য সচিব জেলায় জেলায় স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা আরো বাড়ানোর নির্দেশ দেন। পাশাপাশি মুখ্যসচিব ‘বাংলা আবাস যোজনা’ প্রকল্পে তপশিলি জাতি ও উপজাতিদের অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানা গিয়েছে। তিনি বলেছেন ওই প্রকল্পে এস সি এস টি তালিকাভুক্তি দের বাড়ি আগে তৈরি করতে হবে।

একশ দিনের কাজের প্রকল্পের অর্থ যথাযথভাবে ব্যবহার করার ওপরও মুখ্যসচিব জোর দেন। ওই প্রকল্পের টাকা যাতে অপচয় না হয় সে ব্যাপারে তিনি জেলাশাসককে স্পষ্ট নির্দেশ দিয়েছেন।তিনি বলেছেন প্রয়োজন বুঝে খরচ করতে হবে। এবং খরচ করা টাকায় যথাসম্ভব স্থায়ী সম্পদ তৈরীর উপর জোর দিতে হবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প কে উৎসাহ দিতে মুখ্যমন্ত্রীর নির্দেশ এর প্রেক্ষিতে মুখ্যসচিব রাজ্যে ছোট শিল্প পার্কের সংখ্যা বাড়ানোর নির্দেশ দেন। প্রত্যেক জেলায় অন্তত তিনটি করে এ ধরণের শিল্প পার্ক গড়ে তোলার তিনি নির্দেশ দিয়েছেন। নির্মীয়মান সমস্ত প্রকল্প গুলির কাজ মার্চ মাসের মধ্যে শেষ করতে হবে বলেও জেলাশাসক দের তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন।