এই মুহূর্তে জেলা

আদালতের নির্দেশ অমান্য করে আতশবাজি বিক্রি , পুলিশের অভিযানে উদ্ধার প্রচুর আতশবাজি।

হাওড়া, ১ নভেম্বর:- কালীপুজো, দীপাবলি, ছটপুজোয় পোড়ানো যাবে না কোনও ধরনের আতশবাজি। গত বছরের নির্দেশিকাই এবারেও বহাল রেখেছে হাইকোর্ট। আদালতের বক্তব্য, পরিবেশবান্ধব বাজি চিহ্নিত করার উপায় পুলিশের নেই। পুলিশের পক্ষে বাজি চিহ্নিত করা অসম্ভব। তাই কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এই নির্দেশ উচ্চ আদালতের। কিন্তু তা সত্ত্বেও এখনও কোথাও কোথাও আতশবাজি বিক্রি চলছে বলে অভিযোগ।

হাওড়ার বিভিন্ন স্থানে এই বেআইনি বাজি বিক্রির বিরুদ্ধে রবিবার হাওড়া সিটি পুলিশ বিশেষ অভিযান চালায়। পুলিশের একাধিক টিমের এই বিশেষ অভিযানে উদ্ধার হয় বিপুল পরিমাণে নিষিদ্ধ বাজি। বেআইনিভাবে নিষিদ্ধ বাজি বিক্রির অভিযোগে দু’জনের নামে অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, হাওড়ার বালি থানা এলাকায় বিভিন্ন জায়গায় অভিযান চালায় হাওড়া সিটি পুলিশের পাঁচটি আলাদা দল।

অভিযানে উদ্ধার হয় মোট ১১,৯০৫টি বাজি। এরমধ্যে ২,৩৫০টি শব্দবাজি। বাকিগুলি সবুজ বাজি। নিষিদ্ধ বাজি বিক্রির অভিযোগে অশোক কুমার দাস (৫০) এবং নিমাই মন্ডল (৩৬) এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। অপরদিকে, রবিবার হাওড়ার গোলাবাড়ি থানা এলাকার বিভিন্ন স্থানেও নিষিদ্ধ বাজি বিক্রির বিরুদ্ধে অভিযান চালায় পুলিশ। উদ্ধার হয় প্রায় ১০০ কেজির মতো নিষিদ্ধ বাজি। দুটি থানা এলাকা থেকে উদ্ধার হওয়া সব বাজি বাজেয়াপ্ত করেছে পুলিশ।