এই মুহূর্তে কলকাতা

কমিশনের তরফেও দ্রুত ভোট করার ইঙ্গিত , শীঘ্রই রাজ্যে আসতে পারেন ডেপুটি ইলেকশন কমিশনার।

কলকাতা, ১ সেপ্টেম্বর:- রাজ্যে বাকি থাকা আসনগুলিতে দ্রুত উপনির্বাচন করানোর জন্য মুখ্য নির্বাচনী আধিকারিক নির্বাচন কমিশনকে জানিয়েছে। মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র আজ এই রাজ্য ছাড়া নির্বাচন বাকি থাকা দেশের মোট সতেরোটি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। কমিশনের তরফে রাজ্যে বর্তমানে করনা ও বন্যা পরিস্থিতি কেমন সেই নিয়ে খোঁজখবর নেওয়া হয়েছে বলে মুখ্য নির্বাচনি আধিকারিক এর দপ্তর সূত্রে জানা গিয়েছে। যারা নির্বাচনের কাজে যুক্ত থাকবেন সেই সব ভোট কর্মীদের সবাইকে টিকা দেওয়া হয়েছে কিনা তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। পুজোর জন্য দশ থেকে ২৪শে অক্টোবর পর্যন্ত কমিশন ছুটি থাকবে বলে জানিয়ে এখনই নির্বাচন করালে তারা প্রস্তুত বলে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব কমিশনকে জানিয়েছেন। এরপরে কমিশনার রাজ্যের মুখ্য সচিবের সঙ্গেও বৈঠক করেছেন। রাজ্যে সাত বিধানসভা কেন্দ্রে ভোট এবং উপনির্বাচন বাকি রয়েছে।

কাজগুলো সেরে ফেলার জন্য একই সুরে নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছেন। মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বুধবার এ রাজ্য ছাড়া নির্বাচন বাকি থাকা দেশের মোট সতেরোটি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। পরের দফায় বৈঠক করেন ১৭ রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে। কমিশনের তরফে রাজ্যে বর্তমানে করনা ও বন্যা পরিস্থিতি কেমন সেই নিয়ে খোঁজখবর নেওয়া হয়েছে বলে মুখ্য নির্বাচনি আধিকারিক এর দপ্তর সূত্রে জানা গিয়েছে। যারা নির্বাচনের কাজে যুক্ত থাকবেন সেই সব ভোট কর্মীদের সবাইকে টিকা দেওয়া হয়েছে কিনা তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। এদিন মূল তিনটি বিষয় জানতে চায় কমিশন। রাজ্যে কোভিড পরিস্থিতি কেমন? পূজোর ছুটি কবে থেকে? বন্যার পরিস্থিতি কেমন ? যারা ভোটের কাজে যুক্ত সবাইকে ভ্যাক্সিন দেওয়া হয়েছে কি না সে প্রসঙ্গও আসে। রাজ্যের কমিশন কর্তারা জানিয়েছেন তারা ভোট করতে প্রস্তুত। এই মুহুর্তে ভোট হলে সমস্যা নেই।

কারন অক্টোবরে ১০-২৪ পর্যন্ত ছুটি থাকছে দফতরে। ফলে এখনই ভোটের দিন ঘোষণা হলে ২৪ দিনের মাথায় ভোট করা সম্ভব। বৈঠকে অন্যান্য রাজ্যের পক্ষ থেকে দশেরা, দীপাবলি প্রভৃতি উৎসবের কথাও উঠে আসে। উঠে আসে আইন শৃঙ্খলার প্রসঙ্গও। অসমের বন্যার জেরে তারা আপতত ভোট করতে রাজি নয় বলেও জানানো হয়। এদিন দুই ডেপুটি ইলেকশন কমিশনারের সঙ্গে বৈঠক করেন কমিশন কর্তারা। মুখ্যমন্ত্রী অবশ্য আগেই বলেছেন, ভবানীপুর-সহ রাজ্যে অন্য কেন্দ্রগুলিতে উপনির্বাচন করাতে কোনও সমস্যা নেই। সে কথা কমিশনকে জানিয়েও দেওয়া হয়েছে। তার পরেও তৃণমূলের একাধিক প্রতিনিধি দল নির্বাচন কমিশনে গিয়েছে অবিলম্বে উপনির্বাচন করানোর দাবি নিয়ে। এদিনের বৈঠকেও একই কথা জানানো হয়েছে রাজ্যের তরফে। সূত্রের দাবি নির্বাচন কমিশনের তরফেও দ্রুত ভোট করার ইঙ্গিত মিলেছে এদিন। কমিশন জানিয়েছে প্রস্তুতি খতিয়ে দেখতে প্রয়োজনে খুব শীঘ্রই রাজ্যে আসতে পারেন ডেপুটি ইলেকশন কমিশনার সুদীপ জৈন।