এই মুহূর্তে জেলা

দুবছরের কম বয়সী শিশুর মায়েদের কোভিড ভ্যাক্সিনেশন কর্মসূচি শুরু হলো হাওড়ায়।

হাওড়া, ১৪ জুলাই:- দুবছরের কম বয়সী শিশুর মায়েদের কোভিড ভ্যাক্সিনেশন কর্মসূচি শুরু হলো হাওড়ায়। বুধবার থেকে পুরসভার ৬৬টি ওয়ার্ডেই এই কর্মসূচি শুরু হয়েছে। সকালে মধ্য হাওড়ার নরসিংহ দত্ত রোডের ৪ নং বরো অফিস সংলগ্ন পুরসভার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ওই কর্মসূচির সূচনা করেন রাজ্যের সমবায় মন্ত্রী তথা হাওড়া পুরসভার পুর প্রশাসকমন্ডলীর চেয়ারপার্সন অরূপ রায়। উপস্থিত ছিলেন বিধায়ক নন্দিতা চৌধুরী, পুর প্রশাসকমন্ডলীর সদস্য ভাস্কর ভট্টাচার্য, পুরসভার কমিশনার ধবল জৈন সহ অন্যান্য আধিকারিকরা। উল্লেখ্য, ভ্যাকসিন প্রসঙ্গে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী অরূপ রায় মঙ্গলবার বিকেলে জানান, হাওড়ার পুর নিগমের পক্ষ থেকে আগেই ডেকরেটর্স সহ পুজোর সঙ্গে জড়িত সুপার স্পেডারদের ভ্যাকসিন দেওয়া হয়েছে।

বুধবার ২ বছর বয়স পর্যন্ত শিশুদের মায়েদেরকে ভ্যাকসিন দেওয়ার কর্মসূচি নেওয়া হয়েছে। হাওড়ার সবকটি জায়গায় এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। করোনার তৃতীয় ঢেউ রুখতে বিভিন্ন মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে পুরসভার পক্ষ থেকে। পুরসভার ইউপিএইচসি সহ আরও বিভিন্ন সেন্টারের মাধ্যমে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। যে টার্গেট আছে তৃতীয় ঢেউয়ের আগেই সেই কোটা পূরণ করতে পারা যাবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় সরকার যতটা ভ্যাকসিন সরবরাহ করছে, সেই অনুযায়ী রাজ্য সরকার ভ্যাকসিন দিচ্ছে। ভ্যাকসিন সরবরাহের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার বাংলার ক্ষেত্রে একটা বিমাতৃসুলভ আচারণ করছে। দেশকে করোনামুক্ত করতে ভ্যাক্সিনেশন অত্যন্ত জরুরী। রাজ্য সরকার চাইছে দ্রুত ডবল ডোজ শেষ করে ফেলতে। রাজ্য সরকার চেষ্টা করছে ভ্যাকসিন দেওয়া শেষ করার।

কিন্তু কেন্দ্র যেমন সাপ্লাই দিচ্ছে সেইভাবেই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। করোনার তৃতীয় ঢেউ শিশুদের বেশি অ্যাটাক করবে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন। মায়ের কাছ থেকে শিশুদের অ্যাটাক বেশি হতে পারে। সেইজন্য মাকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী কাজ হচ্ছে। এখন যেকোনও বয়সের মানুষ ভ্যাকসিন নিতে পারেন। তাঁদের টিকাকরণের পাশাপাশি ২ বছর বয়স পর্যন্ত শিশুর মায়েদের জন্য ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। রাজ্য সরকার পর্যাপ্ত ভ্যাকসিন পাচ্ছে না। আপাতত ৩৭ লক্ষ ভ্যাকসিনের মধ্যে পাওয়া গেছে মাত্র ১২ লক্ষ এমনই অভিযোগ অরূপ রায়ের।