এই মুহূর্তে কলকাতা

এখনই খুলছেনা কলেজ-বিশ্ববিদ্যালয় , অনলাইনেই চলবে ক্লাস।

কলকাতা , ৩ ফেব্রুয়ারি:- নবম থেকে দ্বাদশ শ্রেণীর জন্য স্কুল খুললেও এখনই খুলছে না রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়। বরং আপাতত সেখানে অনলাইনেই ক্লাস চলবে বলে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।মঙ্গলবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন আগামী ১২ ফেব্রুয়ারি থেকে রাজ্যের স্কুল্গুলি ধাপে ধাপে খোলার পক্রিয়া শুরু হচ্ছে। তা থেকেই মনে করা হচ্ছিল এবার হয়তো রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়গুলিও খুলবে। কিন্তু এদিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানালেন এখুনই খুলছে না রাজ্যের কোনও কলেজ ও বিশ্ববিদ্যালয়।আপাতত সেখানে অনলাইন ক্লাাস চালিয়ে যাওয়া হবে। কোভিডের জেরে গত বছরের মার্চ মাস থেকেই বন্ধ রয়েছে রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান। মাঝে কেন্দ্র সরকার রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছিল আনলক পর্বে ধাপে ধাপে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে।

কিন্তুঅনেক রাজ্যই সেই সিদ্ধান্তে রাজী হয়নি। যে সব রাজ্য কেন্দ্রের সেই সিদ্ধান্ত মেনে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দিয়েছিল সেখানে পড়ুয়াদের মধ্যে কোভিডের সংক্রমণ ছড়িয়ে পড়ার বেশ কিছু ঘটনা সামনে চলে আসে। তার জেরে কেন্দ্র থেকে আর রাজ্যগুলিকে জোর করা হয়নি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য। এরাজ্যেও গত বছরের পুজোর আগে থেকেই বার বার স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে টানাপোড়েন চলছিল। কিন্তু এখনও পর্যন্ত কোনও ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানই রাজ্যে খোলার অনুমতি দেয়নি রাজ্য সরকার এদিকে শিক্ষামন্ত্রী মঙ্গলবারই জানান আগামী ১২ ফেব্রুয়ারি থেকে রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলগুলি খুলে দেওয়া হবে। ছোট ছোট ব্যাচে সেখানে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেনীর ক্লাস নেওয়া হবে। পরে ধাপে ধাপে অনান্য শ্রেনীর ক্লাস নেওয়াও শুরু হবে। পার্থবাবুর এই ঘোষণার জেরেই অনেকে মনে করেছিলেন এবার হয়তো রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলবে। কিন্তু এদিন রাজ্যের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে এক বৈঠকে করে পার্থবাবু জানান, আপাতত রাজ্যের কোনও কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে না। ক্লাস চলবে অনলাইনেই।

তবে রাজ্য শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্য বিধানসভা নির্বাচন মিটে যাওয়ার পরে আবারও উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসতে পারেন রাজ্যের শিক্ষামন্ত্রী। তখন ঠিক হতে পারে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলবে কি খুলবে না। এদিন পার্থবাবু আরও জানিয়েছেন যে, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সমস্ত অড সেমেস্টারের পরীক্ষা হবে মার্চে, আর তা হবে অনলাইনে। অড বা বিজোড় সেমেস্টার বলতে প্রথম, তৃতীয় ও পঞ্চম সেমিস্টার এক্ষেত্রে বিবেচিত হবে। স্নাতকোত্তরে প্রথম ও তৃতীয় এবং বিটেক-এর ক্ষেত্রে সপ্তম সেমেস্টারও যোগ হবে। তিনি আরও জানিয়েছেন যে, রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি না খুললেও সেখানকার ল্যাবরেটরিগুলি খুলে দেওয়া হবে। বিশেষ অনুমতিক্রমে পাওয়া যাবে সেই ল্যাব। চলতি গবেষণা প্রকল্পর জন্য মিলবে এই অনুমতি। তিনি এদিন এটাও জানিয়েছেন যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ব্যাপ্তি অনেক বেশি। সেই সব জায়গায় কোভিড প্রোটোকল মানা সম্ভব নয়। তাই কলেজ ও বিশ্ববিদ্যালয় না খোলারই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।