এই মুহূর্তে কলকাতা

আত্মনির্ভর ভারতের নেতৃত্ব দেবে বাংলা – কলকাতায় এসে বললেন প্রধানমন্ত্রী ।

কলকাতা , ২৩ জানুয়ারি:- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতাজী সুভাষচন্দ্র বসুর স্বপ্ন পুরন করতে সোনার বাংলা গড়ার ডাক দিয়েছেন। কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে আজ নেতাজির ১২৫ তম জন্মবর্ষিকী উদযাপনের সূচনা করে তিনি বলেন, নেতাজি আত্মনির্ভর ভারতের সঙ্গে সঙ্গে সোনার বাংলা গড়ার ও ডাক দিয়েছিলেন। আজ তার স্বপ্নকে সামনে রেখে দেশ আত্মনির্ভর হয়ে উঠছে। বাংলা এই আত্মনির্ভর ভারত অভিযানের নেতৃত্ব দেবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন। স্বাধীন ও স্বনির্ভর ভারত সম্পর্কে নেতাজির ভাবনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, তিনি দারিদ্র, অশিক্ষা বৈজ্ঞানিক আবিষ্কারের অভাবকে দেশের প্রধান সমস্যা হিসাবে চিহ্নিত করে এগুলি দুর করার ওপরে জোর দিয়েছিলেন।

বর্তমানে দেশ পিছিয়ে পড়া মানুষের উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। তিনি বলেন নেতাজি বলেছিলেন বিশ্বে এমন কোন শক্তি নেই যা ভারত কে আত্মনির্ভর হওয়া থেকে আটকাতে পারে। আজ তার সেই কথা সত্যি হয়েছে। ভারত বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হিসাবে উঠে এসেছে। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী রাফায়েল যুদ্ধ বিমানকে বাহিনীতে সামিল করা, দেশীয় প্রযুক্তিতে তেজস যুদ্ধ বিমান তৈরি, করোনা অতিমারির মোকাবিলায় ভারতের ভূমিকা এবং নিজস্ব প্রতিষেধক তৈরি ও অন্যান্য দেশে তা সরবরাহ করার প্রসঙ্গ উল্লেখ করেন। প্রধানমন্ত্রী বলেন, নেতাজির জীবন, কাজ ও সিদ্ধান্ত আজও দেশের প্রেরণা।

তিনি যে সশক্ত ভারতের স্বপ্ন দেখেছিলেন তা এখন সারা বিশ্ব দেখছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নেতাজির জীবন ও কর্ম নিয়ে নির্ভীক সুভাষ নামাঙ্কিত এক স্থায়ী প্রদর্শনীর উদ্বোধন করেন। বিভিন্ন ভাষায় লিখিত নেতাজির চিঠির একটি সংকলন, একটি স্মারক ডাকটিকিট ও মুদ্রার তিনি প্রকাশ করেন। আজাদ হিন্দ ফৌজের জীবিত সদস্য দের অনুষ্ঠানে সম্বর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানের শেষ লগ্নে নেতাজির জীবনের ওপর একটি লাইট and সাউন্ড শো প্রদর্শিত হয়। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল, রাজ্যপাল জগদিপ ধানকর, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, কেন্দ্রীয় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী বাবুল সুপ্রিয় প্রমূখ উপস্থিত ছিলেন।