এই মুহূর্তে কলকাতা

করোনার বাড়বাড়ন্ত রুখতে ফের রাজ্যে কেন্দ্রীয় দল

কলকাতা , ২০ নভেম্বর:- দেশের যে রাজ্যগুলিতে করোনার সংখ্যা উত্তরোত্তর বাড়ছে, সেই রাজ্যগুলিতে এবার বিশেষ দল পাঠানোর সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর বেশ কয়েকটি রাজ্যে করোনা পরিস্থিতির উন্নতি আশানুরূপ নয়। এবার তেমনই ৫টি রাজ্যকে চিহ্নিত করে কেন্দ্রীয় প্রতিনিধি দলকে পরিদর্শনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই ৫ রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। এখানেও করোনা গ্রাফ উদ্বেগ বাড়িয়েছে। দৈনিক সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি কমেছে করোনাজয়ীর সংখ্যা, যা চিন্তার ভাঁজ ফেলেছে এখানকার স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় প্রতিনিধিরা ফের পরিদর্শনে আসছেন বলে খবর। তবে কবে বঙ্গে আসছেন, তার চূড়ান্ত দিনক্ষণ এখনও স্থির হয়নি

মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, শুধু এই রাজ্যগুলিই নয়, যে রাজ্যগুলিতে গত এক মাসে করোনা আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে, এবার সেখানকার পরিস্থতি দেখতে বিশেষ কেন্দ্রীয় দল পাঠাবার চিন্তা-ভাবনা করা হচ্ছে। শুক্রবার সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৯০ লক্ষ। মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই করোনা আক্রান্তের নিরিখে ভারতের স্থান। পাশাপাশি, এখনও পর্যন্ত সারা দেশে ১.৩২ লক্ষ মানুষ করোনায় মারা গিয়েছেন। প্রসঙ্গত, এর আগেও করোনা রুখতে সারা দেশের বেশ কয়েকটি রাজ্যে কেন্দ্রীয় দল পাঠিয়েছিল দিল্লি। তাঁরা পরিস্থিতি দেখে কেন্দ্রকে রিপোর্টও জমা দিয়েছে। তারপর কেন্দ্রের তরফ থেকে প্রত্যেক রাজ্যকে আরও বেশি করে করোনা পরীক্ষা করা, করোনা রোগীকে চিহ্নিতকরণ ও পৃথকীকরণের কথা বারংবার বলা হয়। কিন্তু তাতেও বেশ কয়েকটি রাজ্যের হাল খুব একটা ফেরেনি।

বরং গত কয়েকদিনে এই রাজ্যগুলিতে করোনা রোগীর সংখ্যা উত্তরোত্তর বেড়েই চলেছে। সেই রকম ৪ রাজ্যে ইতিমধ্যেই দল পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকারি তথ্য বলছে গত ২৪ ঘণ্টায় দেশের যে পাঁচ রাজ্যে সবচেয়ে বেশি করোনা রোগীর খোঁজ মিলেছে, সেগুলি হল দিল্লি, কেরল, মহারাষ্ট্র, রাজস্থান ও পশ্চিমবঙ্গ। এই রাজ্যগুলির প্রশাসনের সঙ্গে দিল্লির তরফ থেকে যোগাযোগও রাখা হচ্ছে।সারা দেশের মধ্যে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক ও কেরলে করোনার সামগ্রিক চিত্রটা অত্যন্ত নেতিবাচক। এই সব দিক দেখেই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, সংশ্লিষ্ট ৪ রাজ্যে বিশেষ দল পাঠাবার পর, যে রাজ্যগুলির অবস্থা খুব একটা ভাল নয়, সেই রাজ্যগুলিতে করোনা পরিস্থিতি দেখতে বিশেষ দল পাঠানো হবে।