এই মুহূর্তে কলকাতা

সীমিত সংখ্যায় হলেও দীপাবলির আগেই ফের রেলের চাকা গড়ানোর ইঙ্গিত


কলকাতা , ২ নভেম্বর:- সাত মাস পর রাজ্যে ফের শুরু হতে চলেছে লোকাল ট্রেন পরিষেবা। সীমিত সংখ্যায় হলেও দীপাবলির আগেই ফের রেলের চাকা গড়ানোর ইঙ্গিত মিলেছে। তবে সামাজিক সুরক্ষা বিধির নিরিখে আপাতত কোভিড পূর্ব সময়ের তুলনায় অর্ধেক সংখ্যক যাত্রী ও এক চতুর্থাংশ ট্রেন পরিষেবা শুরু করার কথাই ভাবা হয়েছে। লোকাল চ্রেন চালু হওয়ার ঘোষণায় মফস্বলের অসংখ্য যাত্রী খানকটা স্বস্তির নিশ্বাস ফেললেও এবিষয়টি তাদের উৎকন্ঠায় রেখেছে।

রেল ও রাজ্য সরকার উভয় পক্ষই অবশ্য যাত্রী সাধারণের সুরক্ষার সঙ্গে কোন রকম আপোষ করতে প্রস্তুত নন ।তাই লোকাল ট্রেন চালু হলে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ করা হবে সে বিষয়টিই সর্বাধিক গুরুত্ব পেয়েছে আজ নবান্নে রেল-রাজ্য বৈঠকে। আলোচনা হয়েছে ই পাস চালু করা , পরিচয় পত্র দেখে টিকিট দেওয়ার মত পদ্ধতি চালু করা নিয়েও। কিন্তু মফস্বলের সাধারণ ট্রেন যাত্রীদের ই পাস নিয়ে সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। তাই রুট ভেঙে ট্রেন চালানো, গ্যালপিং ট্রেনের সংখ্যা বাড়ানোর মতো বিকল্পও আলোচনায় এসেছে।

একই সঙ্গে রেল রক্ষীর সংখ্যা বাড়ানোর ওপরেও জোর দেওয়া হয়েছে। ট্রেন চালু হওয়ার আগে হাওড়া ও শিয়ালদা বিভাগের আগে প্রতিটি স্টেশনে পর্যাপ্ত সংখ্যক আরপিএফ এবং জিআরপি কর্মী মোতায়েন করার ওপরে বিশেষ জোর দেওয়া হয়েছে।এই পরিকল্পনা স্থির হওয়ার পর বুধবারই চুডড়ান্ত ভাবে জানা য়াবে কবে থেকে ফের যাত্রা শুরু করবে শহরতলির লোকাল ট্রেন।