এই মুহূর্তে কলকাতা

নতুন করে খুলছে না তালা , আনলকের পাঁচের বিধি নিষেধ বহাল নভেম্বরেও লোকাল ট্রেনে অব্যাহত ধোঁয়াশা

কলকাতা , ২৭ অক্টোবর:- পুজো-দশেরার পর্ব শেষ হতেই ফের একদফা আনলক সংক্রান্ত নির্দেশিকা জারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। দেশের বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই নভেম্বর মাসে নতুন করে আর কোনও শিথিলতার পথে হাঁটল না কেন্দ্রীয় সরকার। অক্টোবরের শেষেই নভেম্বর মাস ও আগামী দিনের জন্যে আনলক ৬ গাইডলাইন্স প্রকাশের কথা ছিল স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। কিন্তু মঙ্গলবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, আনলক ৫-এর নির্দেশিকায় আর কোনও বদল আনা হচ্ছে না এখন। আনলক ৫-এ কেন্দ্রের তরফে জারি করা নির্দেশিকাই বলবৎ থাকবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। কন্টেইনমেন্ট জোনে ৩০ শে নভেম্বর পর্যন্ত লকডাউন পালন করতে হবে বলেও নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। সুইমিংপুল যথারীতি বন্ধ থাকছে। তবে লোকাল ট্রেন কবে থেকে চালু হবে তা নিয়ে এই পর্বে কিছু স্পষ্ট জানানো হয়নি।

যদিও যে সব রাজ্য অনুরোধ করছে, সেখানে ইতিমধ্যেই ট্রেন চালানো হচ্ছে। একই সঙ্গে ট্র্যাভেল বাবল ছাড়া অন্যান্য রুটে বন্ধ থাকল আন্তর্জাতিক বিমান পরিষেবাও। সেইসঙ্গেই বদ্ধ স্থানে ২০০ লোকের ওপর জমায়েতের ওপর নিষেধাজ্ঞাও বহাল থাকল।আনলক ৫-এই কনটেইনমেন্ট জোনের বাইরের এলাকায় সামাজিক, শিক্ষামূলক, খেলা, বিনোদন, সংস্কৃতি, ধর্মীয়, রাজনৈতিক ও অন্যান্য সমাবেশেও অনুমতি দেওয়া হয়েছিল। এক্ষেত্রে সর্বোচ্চ ১০০ জন যোগ দিতে পারবেন। সেই নিয়ম বহাল থাকছে এখনও।

উৎসবের মরশুমে দেশে করোনা আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই স্বরাষ্ট্র মন্ত্রক মনে করছে, সবাইকে করোনা বিধি মেনে চলতে হবে। কনটেইনমেন্ট জোনে বজায় থাকবে লকডাউন। আর আপাতত তাই নতুন কোনও শিথিলতা দেওয়া হচ্ছে না।গত কিছুদিনে দেশে হুহু করে করোনা রোগীর সংখ্যা কমলেও উৎসবের মরশুমে এই সংখ্যাটি বাড়বে, সেই আশঙ্কা থেকেই যায়। স্বরাষ্ট্রমমন্ত্রক তাই বলেছে যে সবাইকে করোনা বিধি মেনে চলতে হবে। কনটেনমেন্ট জোনে বজায় থাকবে লকডাউন। দেশে এই মুহূর্তে করোনার অ্যাক্টিভ কেস ৬২৫৮৫৭। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭২০১০৭০। করোনা আক্রান্ত অবস্থায় মারা গিয়েছেন ১১৯৫০২। এই মুহূর্তে অ্যাক্টিভ কেসে চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গ।