এই মুহূর্তে কলকাতা

কলকাতার পাশাপাশি জেলার কোভিড হাসপাতালগুলিতেও শয্যা বাড়ানো হচ্ছে জানালো রাজ্য ।

কলকাতা , ২০ অক্টোবর:- উৎসবের মরসুমে করোনা চিকিৎসায় রাজ্য সরকার বিভিন্ন সরকারি হাসপাতাল এবং মেডিকেল কলেজে দুই হাজার ২৭৪ টি কোভিড শয্যা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে কলকাতা মেডিকেল কলেজ সহ রাজ্যের আঠারোটি হাসপাতালে অক্সিজেন সুবিধা যুক্ত এক হাজার ৬৩৯টি এবং একুশটি হাসপাতালে আইসিইউ সুবিধাযুক্ত ৬৩৫ টি শয্যার ব্যবস্থা করা হচ্ছে বলে স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে। আগামী এক মাসের মধ্যে সব হাসপাতালের শয্যা সংখ্যা বৃদ্ধি করা হবে। এর ফলে সংকটাপন্ন রোগীরা এখানে নিখরচায় চিকিৎসার সুযোগ পাবেন। অন্যদিকে এর বাইরেও বিভিন্ন বেসরকারি হাসপাতালের শয্যা বৃদ্ধি করা হচ্ছে বলে সূত্রের খবর।

কলকাতার পাশাপাশি জেলার কোভিড হাসপাতালগুলিতেও শয্যা বাড়ানো হচ্ছে। শুধু করোনা চিকিৎসা নয়, সংকটাপন্ন রোগীদের ক্রিটিকাল কেয়ারর জন্য রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে ৫৩৫ টি অতিরিক্ত আইসিইউর ব্যবস্থা করা হয়েছে। অর্থাৎ মঙ্গলবার রাজ্যে আরও ২১৭৪টি শয্যা বাড়ানো হল। কলকাতায় মেডিক্যাল কলেজে ১০০টি শয্যা আরও বাড়ানো হচ্ছে। এম আর বাঙুরে ৭০টি, রাজারহাট ক্যানসার হাসপাতালে ৫০ টি শয্যা বাড়ানো হল। এর পাশাপাশি এই মরশুমে বেসরকারি হাসপাতালেরও বেড সংখ্যা বাড়ানো হয়েছে। জানা গিয়েছে কয়েক শো অতিরিক্ত বেডের ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, উৎসবের মরশুমে চোখ রাঙাচ্ছে করোনা। প্রতিদিন নিজেই নিজের রেকর্ড ভাঙছে দৈনিক সংক্রমণ। দৈনিক মৃত্যুতে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে বাংলা। আবার পুজোর সময়ে অসতর্ক হলেই সংক্রমণের গ্রাফ আরও ঊর্ধ্বমুখী হওয়ার আশঙ্কাও এড়ানো যাচ্ছে না। তার ফলে প্রশাসনিক কর্তাব্যক্তিদের চিন্তার ভাঁজ ক্রমশ আরও চওড়া হচ্ছে। এই পরিস্থিতিতে সোমবার নবান্নে একটি জরুরি ভারচুয়াল বৈঠক ডাকা হয়।বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্যসচিব, রাজ্য নিরাপত্তা উপদেষ্টা, রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনার, কলকাতা ও হাওড়া কর্পোরেশনের কমিশনার, বিপর্যয় মোকাবিলা এবং অন্যান্য দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকরা। এছাড়াও ছিলেন সকল জেলাশাসক, পুলিশ সুপার, অন্যান্য পুলিশ কমিশনার ও জেলার স্বাস্থ্য আধিকারিকরা। ভারচুয়াল ওই বৈঠকে পুজোর আগে রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়েই মূলত আলোচনা হয়। সেখানে হাসপাতালে শয্যা বাড়ানো বিষয় নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।