এই মুহূর্তে খেলাধুলা

চলতি বছরে লো-স্কোরিং আইপিএল, মত ক্রিকেট বিশেষজ্ঞদের।

স্পোর্টস ডেস্ক , ১৮ সেপ্টেম্বর:- এবারে হয়তো ইতিহাসের সবচেয়ে লো-স্কোরিং আইপিএল হতে চলেছে। কারণ, সংযুক্ত আরব আমিরশাহীর তিনটি মাঠ এবং পিচ। এবারে যে তিন ভেন্যুতে ম্যাচগুলি খেলা হবে, সবকটিতেই কমবেশি সাহায্য পাবেন স্পিনাররা। অন্তত আমিরশাহীর পিচগুলির ইতিহাস তাই বলছে। দুবাই ক্রিকেট স্টেডিয়াম, ২০০৯ সালে প্রতিষ্ঠিত এই স্টেডিয়ামটির। দর্শকসংখ্যা ২৫ হাজার। যদিও এবার খেলা হবে শূন্য স্টেডিয়ামেই। এর আগে ২০১৪ সালে এই স্টেডিয়ামে আয়োজিত হয়েছিল আইপিএলের ৭টি ম্যাচ। একটা-দুটো বাদে সবকটিই ছিল লো-স্কোরিং। এই মাঠে আইপিএলের সর্বোচ্চ স্কোর ১৮৪।

আবু ধাবি শেখ জায়েদ স্টেডিয়াম। ২০০৪ সালে তৈরি এই স্টেডিয়ামটির দর্শকাসন ২০ হাজার। ২০১৪ সালে এই স্টেডিয়ামটিতেও সাতটি ম্যাচ হয়। ২০১৪ আইপিএলে আমিরশাহীতে যে কোটি ম্যাচ হয়েছিল তার মধ্যে একমাত্র এই মাঠেই একটি ম্যাচে ২০০’র বেশি রান ওঠে। চেন্নাইয়ের দেওয়া ২০৬ রানের টার্গেট সহজেই তুলে ফেলে পাঞ্জাব। আবার এই মাঠেই কোহলির আরসিবি অলআউট হয়েছিল ৭০ রানে।

শারজা ক্রিকেট স্টেডিয়াম। ঐতিহাসিক শারাজা স্টেডিয়াম প্রতিষ্ঠিত হয় ১৯৮২ সালে। দর্শকাসন ১৭ হাজার। মজার কথা হল, আমিরশাহীর ক্রিকেট দল তেমন প্রতিষ্ঠিত না হলেও, বিশ্বের সবচেয়ে বেশি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ এখানেই হয়েছে। ২০১৪ সালে এখানে মোট ৬টি আইপিএলের ম্যাচ খেলা হয়েছিল। আমিরশাহীর তিনটি পিচের মধ্যে এটিই ব্যাটসম্যানদের জন্য সবচেয়ে ভাল। একটা সময় এই মাঠ ব্যাটসম্যানদের স্বর্গ ছিল।