এই মুহূর্তে কলকাতা

‘অদ্যই কি শেষ রজনী ’? শুক্রবার লকডাউনের শেষলগ্নে জোর জল্পনা রাজ্যে।

কলকাতা , ১১ সেপ্টেম্বর:- আঁটোসাটো পুলিশি নিরাপত্তার মধ্যে দিয়ে শুক্রবার সকাল থেকে কঠোর লকডাউন পালিত হল রাজ্যে। রাস্তার মোড়ে মোড়ে নাকা চেকিং ছাড়াও পুলিশের তরফে একাধিক জায়গায় ড্রোনের মাধ্যমে আকাশপথে নজরদারী চালানোর চিরাচরিত ছবি দেখা গেছে । আবার কড়াকড়ি স্বত্তেও বিক্ষি্প্ত ভাবে হলেও লকডাউন ভাঙার ছবি লক্ষ্য করা হয়েছে।বিশেষ করে কলকাতা হাওড়া ও উত্তর ২৪ পরগণার বিভিন্ন এলাকায় লকডাউন ভেঙে দোকান খোলা, বাজার বাসানোর জন্য পুলিশ বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে।এই সব কিছুর মধ্যেই শুক্রবার লকডাউনের রাজ্যের বাতাসে একটা প্রশ্নই ঘুরপাক খেয়েছে দিনভর। তা হল, অদ্যই কি লকডাউনের শেষ রজনী। রবিবার নিট পরীক্ষার জন্য শনিবারের ঘোষিত লকডাউন রাজ্য সরকার প্রত্যাহার করেছে। এখনও পর্যন্ত প্রশাসনের তরফে লকডাউনের নতুন কোন সূচিও ঘোষণা করা হয়নি।কাজেই এই প্রশ্ন যথেষ্টই প্রাসঙ্গিক তাতে সন্দেহ নেই ওয়াকিবহাল মহলের।

নিট পরীক্ষার্থীদের জন্য জোড়া লকডাউনের সিদ্ধান্তে পরিবর্তন ঘটে গিয়েছে আগেই।বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন শনিবারের লকডাউন হচ্ছে না। শুধুমাত্র শুক্রবারের লকডাউন হবে। সেই মতো এদিন সকাল ৬টা থেকেই শুরু হয় রাজ্যজুড়ে সার্বিক লকডাউন। চলেনি কোনও ধরনের গণপরিবহণ। বন্ধ ছিল সমস্ত রকমের দোকানবাজার। বন্ধ ছিল অফিসকাছারি ও আদালতও। তবে এই পর্ব আপাতত সমাপ্ত কিনা এর যথাযথ উত্তর মেলেনি। তবে নবান্ন সূত্রে ইঙ্গিত মিলেছে পুজোর আগে সম্ভবত এটাই শেষ লকডাউন।আনলক-৪ পর্ব শুরু হয়েছে সেপ্টেম্বর মাস থেকে। তার আগে আগস্টের শেষে কেন্দ্র সরকার জানিয়ে দেয় রাজ্যগুলি আর কেন্দ্রের অনুমতি ছাড়া কন্টেনমেন্ট জোনগুলিতে ছাড়া অন্য কোথাও লকডাউন ফেলতে পারবে না। তা নিয়ে বেশ কিছু রাজ্যের সঙ্গেই কেন্দ্রের মতবিরোধ তৈরি হয়। তারমধ্যে এই রাজ্যও ছিল। আবার একই সঙ্গে ততদিনে সেপ্টেম্বর মাসের কয়েকটি দিনে লকডাউনের কথা ঘোষণাও করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের সেই নির্দেশের পরেও অবশ্য মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন কেন্দ্রকে সব কিছু জানিয়েই বাংলায় সাপ্তাহিক লকডাউন বহাল রাখা হবে। কারন এর ফলে বাংলায় সংক্রমণ কমছে। সেই মতো সেপ্টেম্বর মাসে আজকে নিয়ে দুটি লকডাউন হয়ে গিয়েছে এই রাজ্যে। আগামিকালের লকডাউন মুখ্যমন্ত্রী গতকাল প্রত্যাহার করে নেন রবিবারের নিট পরীক্ষার কথা ভেবে।

এখন বাংকা জুড়ে একটাই প্রশ্ন, এই সাপ্তাহিক লকডাউন কি এখনও চলবে? মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছিলেন সেপ্টেম্বর মাসে আবার কবে লকডাউন হবে তা তিনি ২০ সেপ্টেম্বরের মধ্যে জানিয়ে দেবেন। নবান্ন সূত্রে জানা গিয়েছে পুজোর আগে সম্ভবত আর লকডাউন হচ্ছে না রাজ্যে। কারণ উৎসব অর্থনীতি একদিনের জন্যও চোট পাক তা চান না মুখ্যমন্ত্রী। পাশাপাশি রাজ্যে কোভিড সংক্রমণ বিশাল রকমের কিছু কমে না গেলেও অনেকটাই নিয়ন্ত্রণে। তারওপর আস্তে আস্তে করে অনেক কিছুই খুলে যাচ্ছে। আগামী সোমবার থেকে মেট্রো রেলও চালু হয়ে যাচ্ছে কলকাতায়। এই রকম অবস্থায় অর্থনীতিকে ধাক্কা দিয়ে আর লকডাউন নাও ফেলতে পারেন মুখ্যমন্ত্রী। তবে পুজোর পরে পরিস্থিতি কী দাঁড়াচ্ছে সেটা দেখে আবারও লকডাউন চালু হলেও হতে পারে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী নিজেই। এমনটাই খবর নবান্ন সূত্রে।