এই মুহূর্তে জেলা

নবান্নে আজ পুলিশ দিবসের অনুষ্ঠানে করোনা যোদ্ধাদের জন্য একগুচ্ছ সুযোগ-সুবিধা ঘোষণা মুখ্যমন্ত্রীর।

নবান্ন , ৮ সেপ্টেম্বর:- মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি করোনা যুদ্ধে প্রথম সারিতে থেকে কাজ করা পুলিশকর্মী, স্বেচ্ছাসেবক, আশাকর্মী সহ করোনা যোদ্ধাদের জন্য একগুচ্ছ সুযোগ-সুবিধা ঘোষণা করেছেন। নবান্নে আজ পুলিশ দিবসের অনুষ্ঠানে তিনি ২০ জন মৃত কোভিড যোদ্ধার পরিবারের হাতে তিনি চাকরির নিয়োগপত্র ও তুলে দেন। এই ২০ জনের মধ্যে ৮ জন মৃত রাজ্য পুলিশ কর্মচারীর পরিজন, ৭জন কলকাতা পুলিশের নিহত কর্মীদের পরিবারের সদস্য, ৪জন স্বাস্থ্য দফতরের মৃত কর্মীদের নিকটজন এবং পার্সোনাল দফতেরর আধিকারিক তথা বিডিও যিনি সাম্প্রতিক কালে মারা গিয়েছেন তাঁর পরিবারের নিকটজনকেও এদিন চাকরির নিয়োগপত্র দেওয়া হয়। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মারা যাওয়ায় পুলিশ দিবসের অনুষ্ঠান পয়লা সেপ্টেম্বর থেকে পিছিয়ে আজ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জানান কোভিডের জেরে এখনও পর্যন্ত রাজ্যের ৭৬১৩ জন পুলিশকর্মী ও আধিকারিক অসুস্থ হয়ে পড়েছেন। তার মধ্যে ২২জন মারা গিয়েছেন। এই ২২জনের পরিবারের হাতে এককালীন ১০ লক্ষ টাকা ও পরিবারের ১ জনকে সরকারি চাকরি প্রদান করা হচ্ছে। যারা সুস্থ হয়ে উঠেছেন তাঁদের দেওয়া হচ্ছে এককালীন ১ লক্ষ করে টাকা। অন্যদিকে মুখ্যমন্ত্রী এদিন রাজ্যে ৩ টি থানা এলাকাকে ভেঙে তৈরি হওয়া নতুন ৩ টি থানার উদ্বোধন করেন। দক্ষিন ২৪ পরগনা জেলার মহেশতলা থানা ভেঙে তৈরি হল কালিতলা থানা। উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের অধীনে থাকা খড়দহ থানা ভেঙে তৈরি হল রহড়া থানা। একই সঙ্গে এদিন মুর্শিদাবাদ জেলার জলঙ্গি থানা ভেঙে তৈরি করা হল সাগরপাড়া থানা।

এরই পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রী জঙ্গলমহলের জুনিয়র কনস্টেবলদের সরাসরি পূর্ণ কনস্টেবলে উন্নীত করার কথা ঘোষণা করেন। মুখ্যমন্ত্রী রাজ্য পুলিশের পাশাপাশি কলকাতা পুলিশের হোমগার্ডের বেতন ২০৪০ টাকা বাড়ানোর কথা ঘোষণা করেন। অসামরিক প্রতিরক্ষা কর্মীদের ভাতা ও ২০৪০ টাকা বাড়ানোর কথা ঘোষণা করেন। সিভিক ভলিন্টিয়ার্স, ভিলেজ পুলিশ, আশা কর্মীরা পুজোয় ২০০০ টাকা করে বোনাস পাবেন বলে তিনি জানান। এছাড়া অবসরের সময়ও তারা এককালীন ৩ লক্ষ টাকা করে পাবেন। এছাড়াও সিভিক পুলিশরা ইউনিফর্ম অ্যালাউন্স বাবদ প্রতিবছর ২ হাজার টাকা করে পাবেন বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। সেই সঙ্গে সিভিক ভলিন্টিয়ার্স, ভিলেজ পুলিশ ও আশা কর্মীদের বাৎসরিক সবেতন ছুটি ২৪ দিন করে দেওয়া হোয়েছে। সিভিক ভলেন্টিয়ার এবং আশা কর্মীদের ভাতা বাড়ানোর বিষয়টি তিনি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন।