এই মুহূর্তে কলকাতা

বিনামূল্যে কোভিড ১৯ পরীক্ষা কামারহাটিতে।

কলকাতা , ২০ আগস্ট:- কলকাতাকে টপকে একদিনে আক্রান্তের নিরিখে প্রথম স্থানে চলে এলো উত্তর ২৪ পরগনা । গত ২৪ ঘন্টায় রাজ্যে কোভিড আক্রান্তের সংখ্যা ৩১৯৭ । কলকাতায় একদিনে আক্রান্ত ৫৮৩ । সেখানে উত্তর ২৪ পরগনায় একদিনে আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৭৪৭ । এই পরিস্থিতিতে নয়া পদক্ষেপ উত্তর ২৪ পরগনার কামারহাটি পৌরসভার । জ্বর সহ করোনার নানা উপসর্গ দেখা দিলে আতঙ্কিত হওয়ার দিন শেষ কামারহাটি পৌরসভা অঞ্চলের বাসিন্দাদের । কারন , এবার থেকে পৌরসভার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে শুরু হয়ে গেল করোনা পরীক্ষা । এরজন্য অবশ্য কোনো টাকা দিতে হবে না । সম্পূর্ণটাই হবে বিনামূল্যে । প্রয়জন কেবল ডাক্তারের লেখা প্রেসক্রিপশন । পৌরসভার স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসকেরা কোভিড পরীক্ষার প্রয়জন অনুভব করে প্রেসক্রাইব করলেই বিনামূল্যে হয়ে জাবে কোভিড টেস্ট ।

বুধবার দেশপ্রিয় নগর নন্দন কাননে পৌরসভার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল করোনা পরীক্ষা কেন্দ্রের । বৃহস্পতি ,শুক্র দুদিন লকডাউন কাটলেই আগামী শনিবার থেকেই জোর কদমে শুরু হবে পরীক্ষার কাজ। প্রাথমিক ভাবে প্রতি দিন ২৫ জন ব্যক্তির সোয়াব সংগ্ৰহ করা হবে । আগামীতে এই সংখ্যা বাড়ানোর ভাবনা রয়েছে পৌরসভার । এই মুহূর্তে কামারহাটি পৌরসভা অঞ্চলে মোট ৭ টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র রয়েছে।পরীক্ষামূলক ভাবে আপাতত দেশপ্রিয় নগর স্বাস্থ্য কেন্দ্রেই এই পরীক্ষার বন্দোবস্ত করা হয়েছে । কামারহাটি পৌরসভার প্রশাসক মন্ডলীর সদস্য বিমল সাহা জানান “আগামীতে প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে যাতে কোভিড পরীক্ষার ব্যবস্থা করা যায় তা নিয়ে ইতিমধ্যেই ভাবনা চিন্তা শুরু হয়েছে” ।

কামারহাটি পৌর অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা ১০০০ পেরিয়েছে । করোনা ছড়িয়ে পরা রুখতে গত ২০শে জুলাই থেকে সকাল ৬ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দোকান,বাজার খোলার সিদ্ধান্ত নিয়েছিল পৌরসভা । তবে সাধারণের কথা ভেবেই এবার কেবল সরকারি লকডাউন ছাড়া নতুন করে দোকান বন্ধের কোনো নির্দেশিকা জারি করবে না পৌরসভা। কামারহাটির স্বাস্থ্য দফতরের দায়িত্বে থাকা প্রশাসক মন্ডলীর সদস্য বিমল সাহা জানালেন ” একটা সময় যেখানে আক্রান্তের সংখ্যা প্রতিদিন ২৫-৩০ জন হচ্ছিল তা বর্তমানে কমে ১৫ জনে নেমেছে।এটা একটা ভালো দিক পৌরসভা অঞ্চলের জন্য”। বুধবার করোনা পরীক্ষা কেন্দ্রের উদ্বোধনে প্রশাসক মন্ডলীর সদস্য বিমল সাহা ছাড়াও উপস্থিত ছিলেন প্রশাসক গোপাল সাহা।