এই মুহূর্তে কলকাতা

কলকাতা সহ সব পুরসভায় ভোট কি একই সঙ্গে,নাকি ধাপে ধাপে ?

 

প্রদীপ সাঁতরা,১৮ জানুয়ারি:- কলকাতা পুরসভায় ওয়ার্ড ভিত্তিক সংরক্ষিত আসনের তালিকা গত শুক্রবার প্রকাশিত হয়ে গিয়েছে। একে একে বাকি সব পুরসভাতেও এবার তা ঘোষণা হবে। কিন্তু বাংলার রাজনৈতিক মহল এমনকী শাসক দলের মধ্যেও কৌতূহলের বিষয় হল, সব পুরসভায় কি একই সঙ্গে ভোট হবে? নাকি কলকাতা পুরসভায় ভোট হবে আগে। তার পর ধাপে ধাপে উত্তর ও দক্ষিণবঙ্গের পুরসভাগুলিতে ভোট হবে !

There is no slider selected or the slider was deleted.

তৃণমূলের শীর্ষ সূত্রে বলা হচ্ছে, এ ব্যাপারে স্পষ্ট করে মমতা বন্দ্যোপাধ্যায় দলের মধ্যে কোনও ইঙ্গিত দেননি। তবে দুটি সম্ভাবনা নিয়ে বিবেচনা চলছে। প্রথম বিকল্পের সম্ভাবনাই বেশি। তা হল, প্রথমে কলকাতা পুরসভায় এপ্রিল মাস নাগাদ ভোট হোক। তার পর সেখানে জয় নিশ্চিত করে সেই আবহে দক্ষিণবঙ্গের আরও কিছু পুরসভায় ভোট হোক তার মাস খানেকের মধ্যে। সেগুলির ফলাফল দেখে তার পর উত্তরবঙ্গের পুরসভাগুলিতে সব শেষে ভোট হবে।

There is no slider selected or the slider was deleted.

কলকাতা পুরসভায় কেন আগে ভোট করানোর কথা ভাবা হচ্ছে ? কারণ, লোকসভা ভোটে দেখা গিয়েছে গোটা রাজ্যে বারো আনা পুরসভাতেই বিজেপির কাছে পিছিয়ে পড়েছে তৃণমূল। তবে কলকাতায় বিজেপির তুলনায় এগিয়ে ছিল তারা। তা ছাড়া একে তো অন্তত চল্লিশটি ওয়ার্ডে সংখ্যালঘু ভোট নির্ণায়ক। দ্বিতীয়ত, তৃণমূলের কাউন্সিলরদের অনেকেই স্থানীয় ভাবে জনপ্রিয় বা তাঁদের কাছ থেকে এলাকার বহু মানুষ নানা ভাবে সুবিধা পেয়ে ছেন৷ কিন্তু একসঙ্গে সব পুরসভায় ভোট করানো হলে সমস্যা হতে পারে। তখন কলকাতা পুরসভায় জিতলেও গরিষ্ঠ সংখ্যা পুরসভা বা পুরনিগমে খারাপ ফল হলে একুশের আগে বিরূপ বার্তা যাবে। বিশেষ করে উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চলের অধিকাংশ পুরসভাতেই পিছিয়ে ছিল তৃণমূল। সুতরাং ধাপে ধাপেই ভোট করানো হোক।

There is no slider selected or the slider was deleted.