এই মুহূর্তে জেলা

পন্ডিত মধুসূদনকে নিয়ে চুঁচুড়ার অভিজ্ঞানের তথ্যচিত্র এবার খাজুরাহতে !

সুদীপ দাস , ২৮ নভেম্বর:- বিজ্ঞান অনুসন্ধিৎসু কিশোর অভিজ্ঞান এবং শল্যচিকিৎসা বিজ্ঞানে পথপ্রদর্শক পন্ডিত মধুসূদন দুজনেই হুগলি জেলার বাসিন্দা। তাঁদের মধ্যে বয়সের পার্থক্য দুশো বছরেরও বেশি। তবুও অভিজ্ঞান-মধুসূদন জুটিকে এবার একসঙ্গে দেখা যাবে দেশের অন্যতম বৃহৎ চলচিত্র উৎসব — ৮ম খাজুরাহ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। গত বছর করোনা মহামারীর প্রদুর্ভাবের মধ্যেই হুগলি কলিজিয়েটের দশম শ্রেণির ছাত্র অভিজ্ঞান পন্ডিত গুপ্তকে নিয়ে তৈরি করেছিল এক তথ্যচিত্র — “আধুনিক ভারতের সুশ্রুত – পন্ডিত মধুসূদন গুপ্ত”। এবার সেই তথ্যচিত্র দেখা যাবে মধ্যপ্রদেশ সরকার আয়োজিত ভারতে অন্যতম বিশ্ব ঐতিহ্যমন্ডিত স্থান খাজুরাহ আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে।

আগামী পাঁচ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত খাজুরাহ মন্দির প্রাঙ্গনে চলবে এই চলচিত্র উৎসব। অভিজ্ঞানের তৈরি পন্ডিত গুপ্তকে নিয়ে তৈরি তথ্যচিত্রটি প্রদর্শিত হবে আগামী ৬ ডিসেম্বর অস্থায়ী ভাবে নির্মিত “সত্যজিৎ রায়” প্রেক্ষাগৃহে। প্রসঙ্গত উল্লেখ্য, খাজুরাহ আন্তর্জাতিক চলচিত্র উৎসব ধারে-ভারে বেশ নামী। বলিউডের প্রখ্যাত অভিনেতা, পরিচালক, প্রযোজক যেমন বনি কাপুর, রমেশ সিপ্পি, গোবিন্দ নিহালানি, গোবিন্দা প্রমুখ। যদিও আর আগে পন্ডিত গুপ্তকে নিয়ে অভিজ্ঞানের তথ্যচিত্রটি সেরা ছয়টি আন্তর্জাতিক ও জাতীয় মানের ফিল্ম ফেস্টিভ্যালে ইতিমধ্যেই দেখান হয়েছে। গত বছর ডিসেম্বরে কেন্দ্রীয় সরকার আয়োজিত গোয়ায় ৭ম ভারতের আন্তর্জাতিক

বিজ্ঞান চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয় এবং সেরা পনেরোটি চলচিত্র হিসাবে পুরস্কৃত হয়। ১ম সিনেলার্নার আন্তর্জাতিক চলচিত্র উৎসবে জুনিয়র বিভাগে প্রথম পুরস্কার লাভ করে এই চলচিত্রটি। ১৫ হাজার টাকা সহ ট্রফি পুরস্কার হিসাবে তুলে দেন পুনের জাতীয় ফিল্ম এবং টেলিভিশন ইনস্টিটিউটের প্রাক্তন ডিরেক্টর ত্রিপুরারি শ্যারণ। অভিজ্ঞান জানায়, এতবড় মানের ফিল্ম ফেস্টিভ্যালে তার তথ্যচিত্রটি দেখান হবে বলে গর্বিত। বিস্মৃতির অন্তরালে হারিয়ে যাওয়া পন্ডিত মধুসূদন গুপ্তকে আবার প্রচারের আলোকে এনে অভিজ্ঞানের ইচ্ছা এবং দাবী যে এই মহামানবের স্মৃতিতে অন্তত একটা হাসপাতাল হোক! রাজ্য ও কেন্দ্রসরকার উভয়েই দ্বায়িত্ব নিক।