এই মুহূর্তে জেলা

বন্ধ ব্যান্ডেল চার্চ, মাঝপথেই ঘরমুখো ব্যাবসায়ীরা!

সুদীপ দাস, ৪ জানুয়ারি:- আবারও তালা ঝুললো হুগলীর ব্যান্ডেল চার্চে। প্রত্যেকবছরই ২৫শে ডিসেম্বরকে উপলক্ষ্য করে চার্চ সংলগ্ন গঙ্গা তীরবর্তী এলাকায় মেলা বসে। যা কমবেশী মাস দেড়েক স্থায়ী হয়। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে শতাধিক ব্যাবসায়ী এসে এখানে পসরা সাজিয়ে বসেন। কিন্তু সরকারী নির্দেশে মেলাতে নিষেধাজ্ঞা এসেছে। ব্যান্ডেল চার্চ কর্তৃপক্ষও আবার সোমবার থেকে গীর্জার গেটে তালা ঝুলিয়ে দিয়েছে। সোমবার থেকেই রাজ্যে আত্মশাসন জারি হয়েছে।

এদিনই চার্চ সংলগ্ন মেলা বন্ধ করার নির্দেশ দিয়ে যান চুঁচুড়া থানার আধিকারিকরা। সেইমত মঙ্গলবার সকাল থেকেই তল্পিতল্পা গুটাতে শুরু করেন মেলায় বসা ব্যাবসায়ীরা। এভাবে কি আর জীবন চলে? প্রশ্ন ব্যাবসায়ীদের। তাঁরা বলেন ২০২০ সালের মার্চ মাস থেকে করোনার জেরে একটানা কয়েক মাস মেলা বন্ধ হয়ে যায়। কিছুদিন পর থেকেই আমাদের সংসারে শুরু হয়েছিলো অনটন।

এবারে আবার সেই পরিস্থিতির মুখোমুখি হতে চলেছি আমরা। বর্ধমান থেকে আসা এক খেলনা বিক্রেতা বলেন সারা বছর আমরা ঘুরে ঘুরে বিভিন্ন মেলায় যাই। এই সময় ব্যান্ডেল চার্চে মাসখানেকের জন্য আসি। কিন্তু আবারও আমাদেরকে ঘরে ফিরতে হবে। ২০২০-র পর এইতো সবে একটু ঘুরে দাঁড়াতে শুরু করেছিলাম। বাজারে অনেক টাকা দেনা হয়ে গেছে। এই মুহুর্তে করোনা যদিও বা না হয়, পেটে আমাদেরকে মনে হয় মরতেই হবে!