এই মুহূর্তে জেলা

কন্যাশ্রী দিবস পালিত হলো আরামবাগে।

আরামবাগ, ১৪ আগস্ট:- ১৪ই আগস্ট কন্যাশ্রী দিবস হিসেব পালিত হলো আরামবাগ বিডিও অফিসে।এদিন ছাত্রীদের নিয়ে কোভিড প্রোটোকল মেনে আরামবাগ বিডিও অফিসে কন্যাশ্রী দিবস পালন করা হয়। উপস্থিত ছিলেন আরামবাগের বিডিও কৌশিক ব্যানার্জী,জয়েন বিডিও অয়ন রক্ষিত, সব্যসাঁচী দাস,ওয়েল ফেয়ার অফিসারসহ আরামবাগ পঞ্চায়েত সমিতির সভাপতি গুনোধর খাঁড়া ও কর্মাধ্যক্ষ মিনহাজসহ অন্যান্যরা। উল্লেখ্য এই কন্যাশ্রী প্রকল্প অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা পরিবারকে নগদ সহায়তার মাধ্যমে মেয়েদের জীবন ও অবস্থার উন্নয়নে পশ্চিমবঙ্গের সরকার কর্তৃক গৃহীত একটি উদ্যোগ।

যাতে অর্থনৈতিক সমস্যার কারণে কোনো পরিবার আঠারো বৎসর বয়সের আগে তাদের কন্যা সন্তানের বিয়ের ব্যবস্থা না করে। এই প্রকল্পের অন্যতম অভিপ্রায় হল, আর্থিক ভাবে পিছিয়ে থাকা গরিব দুঃস্থ মেয়েদের উচ্চ শিক্ষার জন্য তুলে আনা। এই প্রকল্পের নক্সা ও সুশাসনের বৈশিষ্ট্যের জন্য একাধিক জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে রাজ্য সরকার। ২০১৭ সালের জুন মাসে, ইউনাইটেড নেশনস তাদের সর্বোচ্চ জনসেবা পুরস্কারে সম্মানিত করে কন্যাশ্রীকে। ৬২ টি দেশের মধ্যে ৫৫২ টি সোশ্যাল সেক্টর স্কিমগুলির মধ্যে সেরা পুরস্কার পায় কন্যাশ্রী।

এই বিষয়ে আরামবাগের বিডিও কৌশিক ব্যানার্জী বলেন, এই বছর করোনা পরিস্থিতিতে ছোট করে কন্যাশ্রী দিবস পালন করা হচ্ছে। তবে একটি ট্যাবলো সারা ব্লকজুড়ে কন্যাশ্রী নিয়ে প্রচার করছে।এই দিনে কন্যাশ্রী প্রাপ্তদের মেয়েদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।অন্যদিকে পঞ্চায়েত সমিতির সভাপতি গুনোধর খাঁড়া জানান, ১৪ আগস্ট সারা রাজ্য জুড়ে কন্যাশ্রী পালিত হচ্ছে। মেয়েদির সার্বিক উন্নয়নে এটি একটি কার্যকরী প্রকল্প। আগানী দিনে পশ্চিমবঙ্গ আবার সারা ভারতকে পথ দেখাবে।