এই মুহূর্তে কলকাতা

বিহারের মডেল নির্বাচন অনুসরণ করে রাজ্যে পরিচালিত হবে-নির্বাচন কমিশন

রিংকা পাত্র , ১৬ ফেব্রুয়ারি:- সাফল্যের সাথে মহামারীর মধ্যে বিহারে নির্বাচন পরিচালনা করার পরে নির্বাচন কমিশন কোনও সুযোগই রাখছে না এবং রাজ্যের আসন্ন নির্বাচনের জন্য বিশাল ব্যবস্থা করছে ভোটকেন্দ্র গুলিকে যে কোনও ধরনের সংক্রমণ থেকে মুক্ত রাখতে কমিশন ৭.৫ কোটি ‘ব্যবহার ও নিক্ষেপ’ হ্যান্ড গ্লাভস, বিপুল পরিমাণ স্যানিটাইজার, থার্মল গান, সাবান এবং ফিনাইলের জন্য অধিগ্রহণ করছে। সিইও আরিজ আফতাব ইতিমধ্যে জেলা ম্যাজিস্ট্রেটদের কাছে একটি নির্দেশনা প্রেরণ করেছেন যা ভোটদানের দিন অনুসরণ করা প্রয়োজন। “মহামারী পরিস্থিতি তীব্র হওয়ার সময়ে বিহার নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল এবং এখন যদিও সংক্রমণের হার অনেকটা কমেছে তবে কমিশন কোনও ঝুঁকি নিতে রাজি নয় এবং তাই বিহারের মডেল নির্বাচন অনুসরণ করে রাজ্যে পরিচালিত হবে। কমিশন একাধিক গাইডলাইন জারি করেছে যা ইতিমধ্যে স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট বিভাগগুলিতে জানানো হয়েছে ,সিইও কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তা এমনটাই জানিয়েছেন।

কমিশনের সূত্রমতে, এবার সকল ভোটারকে ডান হাতে গ্লাভস পরতে হবে এবং গ্লোভড আঙুল দিয়ে ইভিএম বোতাম টিপতে হবে। ইউজ এন্ড থ্রো’ গ্লাভসগুলি একটি বর্জ্য ঝুড়িতে জড়ো করা হবে যা পরে পোলিং কর্মীরা নিষ্পত্তি করবেন। “সিইও আরিজ আফতাব এমএসএমইর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন এবং ৭.৫ কোটি হ্যান্ড গ্লাভস সরবরাহ করতে বলা হয়েছে। এছাড়া তাদের স্যানিটাইজার, সাবান এবং ফিনাইলের মতো অন্যান্য সামগ্রী সরবরাহ করতে বলা হয়েছে, বলে ওই ”কর্মকর্তা জানান। তিনি আরও বলেন, “ভোটের একদিন আগে সমস্ত বুথকে সর্বাধিক স্যানিটাইজ করা হবে এবং পোলিং এজেন্টসহ পোলিং ব্যক্তিদের সমস্ত কোভিড প্রোটোকল বজায় রাখতে হবে। সমস্ত ভোটারদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। পোলিং কর্মীরা সাধারণত একটি আশা কর্মী বা প্যারামেডিক্যাল কর্মীরা ইলেক্টরের তাপমাত্রা পরিমাপ করে স্যানিটাইজার দেবেন।“যদি প্রথম পাঠের সময় তাপমাত্রা এমএইচএফডাব্লু এর নির্ধারিত নিয়মের উপরে থাকে, তবে এটি দুবার পরীক্ষা করা হবে এবং যদি এটি থেকে যায়, তবে নির্বাচককে টোকেন / শংসাপত্র সরবরাহ করা হবে এবং তার শেষ ঘন্টাটিতে ভোট দেওয়ার জন্য বলা হবে।

ভোটারদের প্রথমে প্রথম ভিত্তিতে টোকেন বিতরণের জন্য একটি সহায়তা ডেস্ক থাকবে যাতে তারা অপেক্ষা না করে এবং পোলিং কর্মীদের 2 গজ (6 ফুট) এর 15-20 জনের জন্য একটি বৃত্ত চিহ্নিত করতে হবে স্থানের প্রাপ্যতার উপর নির্ভর করে দাঁড়িয়ে ভোটারদের জন্য দূরত্ব। পুরুষ, মহিলা এবং পিডব্লিউডি / প্রবীণ নাগরিক ভোটারদের জন্য তিনটি করে সারিতে থাকবেন।“পিডব্লিউডির ডাক ব্যালট সুবিধা ছাড়াও, ৮০ বছরের বেশি বয়সী এবং কোয়ারেন্টাইনে থাকা লোকেরা, কোভিড -১৯ রোগী যারা পৃথক পৃথকভাবে তাদের ভোটকেন্দ্রগুলিতে ভোটের দিনের শেষ মুহূর্তে তাদের ভোট দেওয়ার অনুমতি পাবে। স্বাস্থ্য কর্তৃপক্ষের তদারকি, COVID-19 সম্পর্কিত প্রতিরোধমূলক ব্যবস্থা কঠোরভাবে অনুসরণ করা। সেক্টর ম্যাজিস্ট্রেটরা তাদের বরাদ্দকৃত ভোটকেন্দ্রগুলিতে এটি সমন্বয় করবেন বলে ওই ”কর্মকর্তা জানিয়েছেন।